রাশিয়ার মাটিতেই তৈরি হচ্ছে ইরানের শাহেদ ড্রোন

রাশিয়ার মাটিতেই তৈরি হচ্ছে ইরানের শাহেদ ড্রোন

আন্তর্জাতিক

আগস্ট ১৩, ২০২৩ ১১:৫৩ পূর্বাহ্ণ

রাশিয়া নিজস্ব প্রযুক্তিতে তৈরি করছে ইরানের তৈরি শাহেদ ড্রোন। সমরাস্ত্রের উপাদান নিয়ে গবেষণাকারী যুক্তরাজ্যভিত্তিক একটি সংস্থা এই তথ্য জানিয়েছে।

সংস্থাটি বলছে, ইরানের শাহেদ মডেলের ড্রোন রাশিয়া এখন নিজস্ব যন্ত্রপাতি ব্যবহার করে তৈরি করছে। তারা এমন তথ্য নিশ্চিত হয়েছেন। খবর সিনএনের।

প্রতিবেদনে বলা হয়েছে, কনফ্লিক্ট আর্মামেন্ট রিসার্চ সিএআর) ইউক্রেনে ব্যবহৃত ড্রোন নথিভুক্ত করেছে। কয়েকটি ড্রোনের যন্ত্রাংশে রুশ শব্দ জেরানিয়াম (জেরান) লেখা পাওয়া গেছে। এর মাধ্যমে এটা রাশিয়ার তৈরি বলে মনে করা হচ্ছে।

গবেষণা সংস্থাটি বলছে, ইউক্রেনে ব্যবহার করা রাশিয়ার ড্রোনগুলো ইরানের শাহেদ-১৩১ এবং শাহেদ ১৩৬ মডেলের।  কিন্তু গত মাসে তারা রাশিয়ার জেরান-২ ড্রোনের ভৌত অংশ হাতে পান। ওই যন্ত্রাংশের বিস্তারিত বিশ্লেষণে দেখা গেছে, ইরানের তৈরি শাহেদ-১৩৬ ড্রোন রাশিয়া এখন ঘরোয়াভাবে তৈরি করছে। গবেষকরা এটাকে রাশিয়ার জন্য মোড় পরিবর্তনকারী (টার্নিং পয়েন্ট) বলে অভিহিত করেছেন।

গবেষকরা বলছেন, ইউক্রেনে রাশিয়া ইরানের ড্রোন ব্যবহারের এক বছর পর এখন নিজেদের তৈরি ড্রোন ব্যবহার করছে। এটা তাদের ‘মানুষ্যবিহীন যান’ তৈরির সক্ষমতার  একটা তাৎপর্যপূর্ণ বিবর্তন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *