রাশিয়ার ভেতর থেকেই রুশ বিমানঘাঁটিতে হামলা, দাবি ইউক্রেনের

রাশিয়ার ভেতর থেকেই রুশ বিমানঘাঁটিতে হামলা, দাবি ইউক্রেনের

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ২, ২০২৩ ১১:৪৫ পূর্বাহ্ণ

রাশিয়ান শহর পেসকভে এক বিমানঘাঁটিতে মঙ্গলবার যে ড্রোন হামলার ঘটনা ঘটেছে তা রাশিয়ার ভেতর থেকেই চালানো হয়েছে বলে দাবি করেছেন ইউক্রেনের সামরিক বাহিনীর গোয়েন্দাপ্রধান। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিরিলি বুদানোভ বলেছেন, সেই দিনের হামলায় রাশিয়ার দুটি ইলুশিন কার্গো বিমান ধ্বংস এবং আরও দুটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে রাশিয়া জানায়, চারটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে ইউক্রেনের গোয়েন্দাপ্রধান নিশ্চিত করেননি এ হামলা ইউক্রেন চালিয়েছে কি না। সাম্প্রতিক দিনগুলোতে রাশিয়ার ভেতরে ইউক্রেনের ড্রোন হামলার পরিমাণ অনেক বেড়েছে। প্রায় প্রতিনিয়ত এখন রাশিয়ায় ড্রোন হামলার ঘটনা ঘটছে।

এদিন ভোরেই দুটি ইউক্রেনীয় ড্রোন কুরস্ক অঞ্চলের রুশ শহর কুর্চাটোভেতে আঘাত হেনেছে। এতে প্রশাসনিক এবং আবাসিক ভবনগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। তৃতীয় ড্রোনটি মস্কোর কাছে গুলি করে ভূপাতিত করা হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। কুরস্কের আঞ্চলিক গভর্নর রোমান স্টারোভয়েট বলেছেন, শুক্রবার ভোরে হামলার পর জরুরি পরিষেবাগুলো শহরের ক্ষয়ক্ষতির তদন্ত করছে। স্টারোভয়েট টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন, দুটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, তবে বিস্তারিত আর কিছু বলেননি।

রাশিয়ার দখলকৃত ৪ অঞ্চলে নির্বাচন: ইউক্রেনে রাশিয়ার দখল করা চারটি অঞ্চলে মস্কো মনোনীত কর্তৃপক্ষ আঞ্চলিক নির্বাচনের আয়োজন করেছে। বৃহস্পতিবার থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। ১০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। ইউক্রেনে চলমান সংঘাতের মধ্যেও মস্কোর কর্তৃত্ব নিশ্চিত করার লক্ষ্যে নির্বাচনের আয়োজন করা হয়েছে।

এই চার অঞ্চল হলো-দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন। তবে এর কোনোটিই পুরোপুরিভাবে রাশিয়ার নিয়ন্ত্রণে নেই। গত বছর এ অঞ্চলগুলোকে নিজেদের অংশ বলে ঘোষণা করেছে মস্কো। ২০১৪ সালে রাশিয়ার অন্তর্ভুক্ত হওয়া ক্রিমিয়াসহ এই পাঁচ অঞ্চলের আয়তন ইউক্রেনের প্রায় এক-পঞ্চমাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *