পাকিস্তানে পেট্রোল ও ডিজেলের দাম ছাড়াল ৩০০ রুপি

পাকিস্তানে পেট্রোল ও ডিজেলের দাম ছাড়াল ৩০০ রুপি

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ২, ২০২৩ ১১:৪৮ পূর্বাহ্ণ

পাকিস্তানের ক্রমবর্ধমান বিদ্যুতের চার্জ নিয়ে ক্ষোভের মধ্যে রয়েছে দেশটির জনগণ। এর মধ্যে দেশে পেট্রোল ও ডিজেলের দাম ইতিহাসে প্রথমবারের মতো ৩০০ রুপি ছাড়িয়ে গেছে। যা ভয়াবহ অর্থনৈতিক পরিস্থিতির মধ্যে থাকা লোকদের উদ্বেগ আরো বাড়িয়ে দিয়েছে।

প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকারের অধীনে তত্ত্বাবধায়ক সরকার বৃহস্পতিবার পেট্রোল এবং হাই-স্পিড ডিজেলের (এইচএসডি) দাম লিটার প্রতি ১৪.৯১ রুপি এবং ১৮.৪৪ রুপি করে বাড়িয়েছে। পেট্রোলের দাম এখন দাঁড়িয়েছে ৩০৫.৩৬ রুপি, ডিজেলের দাম ৩১১.৮৪ রুপি।

পাকিস্তান সরকার একটি বিবৃতিতে বলেছে, পেট্রোলিয়াম পণ্যের বিদ্যমান ভোক্তা মূল্য সংশোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে আন্তর্জাতিক বাজারে পেট্রোলিয়ামের দামের ক্রমবর্ধমান প্রবণতা এবং বিনিময় হারের তারতম্যের কারণে।

সম্প্রতি বিদ্যুতের বিল বৃদ্ধি নিয়ে দেশটিতে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে। মুলতান, লাহোর এবং করাচিসহ একাধিক প্রদেশে ব্যাপক বিক্ষোভ দেখা গেছে। মানুষ তাদের বিদ্যুতের বিল জ্বালিয়ে প্রতিবাদ জানিয়েছে। তারা বিদ্যুৎ বিতরণ কোম্পানির কর্মকর্তাদেরও মুখোমুখি হন। সরকার জানিয়েছে, তারা সমস্যাটি সমাধানের চেষ্টা করছে।

এ সপ্তাহের শুরুতে, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী কাকার এ বিষয়ে একটি জরুরি সভা করেছেন এবং বিদ্যুৎ বিল কমানোর জন্য কর্তৃপক্ষকে নির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। তবে এখনো কোনো সমাধান হয়নি।

পেট্রোল এবং ডিজেলের মূল্য বৃদ্ধি এমন এক সময়ে হলো যখন পাকিস্তান রাজনৈতিক অস্থিতিশীলতার সঙ্গে তার ইতিহাসে সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মুখোমুখি। পাকিস্তানে মুদ্রাস্ফীতি বর্তমানে রেকর্ড সর্বোচ্চ ২১.৩ শতাংশে রয়েছে।

গত এক বছরে মার্কিন ডলারের তুলনায় পাকিস্তানি রুপির মূল্য প্রায় অর্ধেক কমেছে। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রায় ১০ বিলিয়ন ডলারের নিচে পৌঁছে গেছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, জ্বালানির দাম বৃদ্ধির ফলে পাকিস্তানের জনগণের ওপর বিধ্বংসী প্রভাব পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *