যেসব খাবার খাবেন রক্তে প্লাটিলেট বাড়াতে

যেসব খাবার খাবেন রক্তে প্লাটিলেট বাড়াতে

স্বাস্থ্য

অক্টোবর ১৬, ২০২২ ৮:১২ পূর্বাহ্ণ

মানুষের রক্তের মধ্যে শ্বেতকণিকা, লোহিত কণিকার সঙ্গে থাকে অণুচক্রিকা বা প্লাটিলেট। এই প্লাটিলেট একটি গুরুত্বপূর্ণ রক্তকণিকা; যা কাজ করে রক্ত জমাট বাঁধতে। প্লাটিলেটের স্বাভাবিক সংখ্যা প্রতি ঘন মিলিলিটারে দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। শুধু ডেঙ্গু জ্বরে নয়, বিভিন্ন রোগে রক্ত সংক্রমণে প্লাটিলেটের সংখ্যা কমতে পারে। তবে তা কমে এক লাখের নিচে আসে সাধারণত জটিল সময়ে।

প্লাটিলেট কমে যাওয়া মানেই শরীরে বাইরে ও ভিতরে রক্তক্ষরণের সম্ভাবনা বেড়ে যাওয়া। অনুচক্রিকার স্বাভাবিক মাত্রা দেড় লাখ থেকে সাড়ে চার লাখ। তবে যদি কখনও কাউন্ট ২০ হাজারের নিচে নেমে যায়, তখন ইন্টারনাল ব্লিডিংয়ের সম্ভাবনা থাকে। প্লাটিলেট যদি পাঁচ হাজারের কম হয়, তখন ব্রেন, কিডনি, হার্টের মধ্য রক্তক্ষরণের ভয় থাকে।

রক্তে প্লাটিলেটের সংখ্যা কমে যাওয়ার ফলে দেখা দিতে পারে অতিরিক্ত ক্লান্তি, মাড়ি থেকে রক্ত পড়া, ঘা, ইত্যাদির মতো সমস্যা। প্লাটিলেট কমে যাওয়ার সমস্যা থ্রম্বোসাইটোপেনিয়া নামেও পরিচিত। প্রাথমিক অবস্থায় নির্ণয় করা গেলে স্বাস্থ্যকর কিছু খাবারের মাধ্যমে এই সমস্যা সমাধান করা সম্ভব হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু খাবার সম্পর্কে-

ফোলেট সমৃদ্ধ খাবার
শরীরে ফোলেটের ঘাটতি তৈরি হলে তা রক্তে প্লাটিলেটের সংখ্যা কমিয়ে দিতে পারে। তাই খাবারের তালিকায় ভিটামিন বি৯ বা ফোলেট সমৃদ্ধ খাবার যোগ করুন। এ ধরনের খাবার শরীরে স্বাস্থ্যকর কোষ বিভাজনের জন্য প্রয়োজন। এটি রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে সাহায্য করে। খাবারের তালিকায় কমলার রস, পালং শাকসহ বিভিন্ন সবুজ শাক যোগ করুন।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার
রক্তে প্লাটিলেটের উৎপাদন বাড়াতে অন্যতম প্রয়োজনীয় হলো ভিটামিন এ। আমাদের শরীরে প্রোটিনের গঠনের জন্য এই ভিটামিন গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর প্রোটিন শরীরে কোষ বিভাজন ও বৃদ্ধির প্রক্রিয়া সহজ করে। এক্ষেত্রে আপনার প্রতিদিনের খাবারের তালিকায় কিছু খাবার যোগ করতে পারেন। খেতে পারেন গাজর, মিষ্টি কুমড়া, মিষ্টি আলুর মতো খাবার।

ভিটামিন কে
ভিটামিন কে সমৃদ্ধ খাবাররক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে ভিটামিন কে যুক্ত খাবার খান। শরীরে সর্বোত্তম উপায়ে স্বাস্থ্যকর কোষ বৃদ্ধির জন্য এই পুষ্টি উপাদান জরুরি। সেজন্য আপনাকে খেতে হবে ডিম, সবুজ ও পাতাযুক্ত শাক-সবজি, কলিজা, মাংস, বাঁধাকপি ইত্যাদি। এসব খাবার আপনার রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে কাজ করবে।

ভিটামিন বি-১২
ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার আপনার রক্তকণিকাকে সুস্থ রাখতে সাহায্য করবে। অপরদিকে এই ভিটামিনের ঘাটতি হলে কমে যেতে পারে রক্তে প্লাটিলেটের সংখ্যা। ভিটামিন বি-১২ সাধারণত ডিম, দুধ, চিজ ইত্যাদি খাবারে পাওয়া যায়। তাই এ ধরনের খাবার রাখুন প্রতিদিনের তালিকায়।

আয়রন সমৃদ্ধ খাবার
আয়রন সমৃদ্ধ খাবার শরীরে স্বাস্থ্যকর কোষ বৃদ্ধিতে সাহায্য করে। আয়রনের ঘাটতি পূরণে খাবারের তালিকায় রাখুন কুমড়ার বীজ, বেদানা, মসুর ডাল ও সবুজ শাক জাতীয় খাবার। নিয়মিত এ ধরনের খাবার খেলে রক্তে প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি পাবে।

ভিটামিন সি সমৃদ্ধ খাবার
ভিটামিন সি সমৃদ্ধ খাবার প্লাটিলেট গ্রুপকে একসঙ্গে সঠিকভাবে কাজ করতে সাহায্য করে। তাই লেবু, কমলা, আম, ব্রকলি, আনারস, টমেটো, ক্যাপ্সিকাম, কাঁচা মরিচ, ফুলকপি এবং আমলকি নিয়মিত খাওয়ার চেষ্টা করুন। এতে পাবেন পর্যাপ্ত ভিটামিন সি।

এনডিটিভি অবলম্বনে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *