যেদিন আল্লাহ অধিক মানুষকে ক্ষমা করেন

যেদিন আল্লাহ অধিক মানুষকে ক্ষমা করেন

ধর্ম

জুন ২৪, ২০২৩ ১০:২৩ পূর্বাহ্ণ

ইসলাম ধর্মের নির্দেশন অনুযায়ী ইবাদতের জন্য সর্বশ্রেষ্ঠ রাত হলো সবে কদরের রাত আর ইবাদতের জন্য সর্বশ্রেষ্ঠ উত্তম দিন হলো আরাফার দিন।

আরাফার দিনটিতেই ইসলাম পরিপূর্ণতা পায়। এ বিষয়ে কোরআনুল কারিমের সর্বশেষ আয়াতে ইরশাদ হয়েছে- اَلۡیَوۡمَ اَکۡمَلۡتُ لَکُمۡ دِیۡنَکُمۡ وَ اَتۡمَمۡتُ عَلَیۡکُمۡ نِعۡمَتِیۡ وَ رَضِیۡتُ لَکُمُ الۡاِسۡلَامَ دِیۡنًا

অর্থ: ‘আজ তোমাদের জন্য তোমাদের দীন পূর্ণাঙ্গ করলাম এবং তোমাদের প্রতি আমার নিয়ামত পরিপূর্ণ করলাম এবং ইসলাম তোমাদের দীন মনোনীত করলাম।…’ (সূরা: মায়েদা, আয়াত: ৩)

আল্লাহ রাব্বুল আলামিন আরাফার দিনে প্রথম আকাশে নেমে আসেন। রাসূল (সা.) বলেন, আরাফার দিন ব্যতীত অন্য কোনো দিন আল্লাহ এত অধিক পরিমাণ লোককে জাহান্নাম থেকে মুক্ত করেন না। ঐদিন তিনি বান্দাদের অতি নিকটবর্তী হন। অতঃপর আরাফাহ ময়দানের হাজিদের নিয়ে ফেরেশতাদের নিকট গর্ব করে বলেন, দেখ ঐ লোকেরা কি চায় বর্ণনায় রয়েছে, তিনি প্রথম আকাশে অবতরণ করেন এবং তিনি ফেরেশতাদের নির্দেশ দেন আমার বান্দারা যে যা চাই তাদেরকে আজকে তাই দেওয়া হোক।  (মুসলিম হা/১৩৪৮; মিশকাত হা/২৫৯৪; সহিহাহ হা/২৫৫১); ইবনু হিববান, সহিহুল জামে‘ হা/১৩৬০)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *