যুদ্ধ বিরতি শেষ হতেই সুদানে বিমান হামলা

যুদ্ধ বিরতি শেষ হতেই সুদানে বিমান হামলা

আন্তর্জাতিক

এপ্রিল ২৮, ২০২৩ ৮:২০ পূর্বাহ্ণ

যুদ্ধ বিরতি শেষ হওয়ার সঙ্গে সঙ্গে সুদানের রাজধানী খার্তুমে বিমান হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে বড় ধরনের ধাক্কা খেয়েছে সেনাবাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাওয়া আধাসামারিক বাহিনী। খবর আলজাজিরার।

বৃহস্পতিবার খার্তুমে প্রেসিডেন্ট ভবনের কাছে অবস্থিত রাজধানীর উত্তরে বিমান হামলা চালানোর পর ধোঁয়া উড়তে দেখা গেছে। আধাসামারিক বাহিনী (আরএসএফ) জানিয়েছে, সুদানের সেনাবাহিনী নিয়ম লঙ্ঘন করে বিমান হামলা চালিয়েছে।

এদিকে সুদানে সেনাবাহিনী এবং আধা সামারিক বাহিনীর মধ্যে চলা সংঘর্ষে মৃত্যুর সংখ্যা বেড়েই চলছে। এ পর্যন্ত ৫১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া গত ১৩ দিনের চলা সংঘর্ষে ৪ হাজার ১৯৩ জন আহত হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় মঙ্গলবার থেকে তিনদিনের যুদ্ধবিরতিতে যায় দুই দল। কিন্তু যুদ্ধবিরতির সময়ও হামলা চলে। রাজধানীর উত্তরাঞ্চলের আকাশে বিমান দিয়ে টহল দেওয়া হয় এবং মাটি থেকে আকাশের দিকে গুলি ছুঁড়তে দেখা যায়।

সেনাবাহিনী জানিয়েছে, দক্ষিণ সুদানের রাজধানী জুবায় যুদ্ধবিরতিতে তারা রাজি হয়। যার মেয়াদ বৃহস্পতিবার শেষ হয়। যুদ্ধবিরতিতে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করেন আইজিএডি।

গত ১৫ এপ্রিল থেকে সুদানের নিয়মিত সেনাবাহিনীর সঙ্গে অন্যান্য বাহিনীর সংঘর্ষ শুরু হয়। এরপর থেকে যুদ্ধবিরতির জন্য আলোচনা করা হয়। কিন্তু কোনো আলোচনাই কাজে আসেনি।

এদিকে সুদানে সংঘর্ষ শুরু হওয়ার পর জাতিসংঘ বলছে, দেশটির দরিদ্র প্রতিবেশী দক্ষিণ সুদান এবং শাদে প্রায় ২ লাখ ৭০ হাজার মানুষ পালিয়ে যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *