সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা ব্যহত হচ্ছে সেবা

দেশজুড়ে

জুন ১৮, ২০২৩ ৩:১১ অপরাহ্ণ

মোঃ আব্দুল হান্নান,নাসিরনগর, ব্রাহ্মণবাড়িয়াঃ 

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ঐতিহ্যবাহী গোকর্ণ ইউনিয়ন ভূমি অফিসের সামনে ও মাঠে সামান্য বৃষ্টিকেই জলাবদ্ধতার কারণে সেবা কার্জক্রম ব্যহত হচ্ছে।জানা গেছে তহশিল অফিসের মাঠ নীচু হওয়ার কারনে সামান্য বৃষ্টি হলেই পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে পরে।জলাবদ্ধতার কারনে খাজনা দিতে বা অফিসিয়াল কাজে আসছেনা অনেকেই। অনলাইনে জমির রাজস্ব গ্রহণ করার কারণে প্রতিটি সেবা গ্রহণকারী নাগরিকের স্ব-শরীরে ভুমি অফিসে উপস্থিত হয়ে জমির রাজস্ব প্রদান করতে হয়। একারণে চরম ভোগান্তির শিকার হচ্ছে নারী পুরুষ ও বৃদ্ধ ভূমি সেবাগ্রহনকারীরা।
জানা গেছে গোকর্ণ ভূমি অফিসের সামনে ৯০ শতাংশের একটি পুকুর রয়েছে। জলাবদ্ধতা দূরীকরণে উপজেলা ভূমি অফিস কতৃর্ক ৫/৭ বছর পূর্বে পুকুরের সম্মুখে রির্টানিং ওয়াল নির্মান করা হয়।সরেজমিনে এলাকায় গিয়ে দেখা গেছে রিটার্নিং ওয়ালের পাশ ঘেষে অফিসের সম্মুখে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার কারনে পচা পানি থেকে দূর্গন্ধ ছড়াচ্ছে ও মশা,মাছির উপদ্রব বৃদ্ধি পাচ্ছে।তাছাড়া ইউনিয়ন ভূমি অফিসের প্রবেশ মুখে কাচা রাস্তার মাটি ধ্বসে পড়ায় যোগাযোগ ব্যহত হচ্ছে।যার কারনে অটোরিক্সা,সিএনজি মোটর সাইকেল ইত্যাদি যানবাহন চলাফেরা করতে না পারায় দূর দূরান্তের মানুষ পায়ে হাটা ছাড়া বিকল্প কোন উপায় নেই।

স্থানীয়রা জানান, ভূমিঅফিস থেকে রাজস্ব আয় করে সরকার।তৃনমূল পর্যায় সরকারি সেবা পৌঁছে দেয়। অথচ বছরের পর বছর মানুষ চরম ভোগান্তিতে রয়েছে এ ব্যাপারে কর্তৃপক্ষের কোন পদক্ষেপ নেই।
স্থানীয়রা জানায় মাত্র বিশ ত্রিশ হাজার টাকা ব্যয়ে ড্রেন নির্মান করলে পানি নিষ্কাশন ও প্রবেশ মুখের রাস্তা ঝুঁকিমুক্ত করা সম্ভব।তাই স্থানীয়রা উপজলা প্রসাশনকে বিষয়টি বিবেচনায় নিয়ে ড্রেইন নির্মানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে জনদুর্ভোগ দুর করতে জোরদাবী জানান।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *