‘মেমোরি মাস্টার’ লারা নুনান

ফিচার স্পেশাল

জুলাই ৭, ২০২২ ৮:১৫ পূর্বাহ্ণ

প্রখর স্মৃতিশক্তিসম্পন্ন এক কিশোরী অস্ট্রেলিয়ার সিডনির বাসিন্দা লারা নুনান। লারার বয়স মাত্র ১৬ বছর, কিন্তু এত অল্প বয়সেই গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম উঠিয়েছে তিনবার। এবারের রেকর্ডটি গড়েছে মাত্র ৩০ সেকেন্ডে যুক্তরাষ্ট্রের ৪০ জন প্রেসিডেন্টকে শনাক্ত করে।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে লারাকে নিয়ে ১ জুলাই একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, ১৬ বছরের লারা নুনান মাত্র ৩০ সেকেন্ডে ছবি দেখে ৪০ জন মার্কিন প্রেসিডেন্টকে শনাক্ত করতে পেরেছে ও তাদের নাম বলতে পেরেছে। তার আগে কেউ এত কম সময়ে এত মার্কিন প্রেসিডেন্টের নাম বলতে পারেনি। গত বছর ৩০ সেকেন্ডে ২৮ জন মার্কিন প্রেসিডেন্টকে শনাক্ত করে ও তাদের নাম বলে বিশ্বরেকর্ড গড়েছিল আনা সিং নামের একজন। তবে লারা একই সময়ের মধ্যে আনার থেকেও ১২টি নাম বেশি বলতে পেরে বিশ্বরেকর্ডটি দখল করেছে।

এই অনন্য কীর্তির জন্য লারাকে ‘মেমোরি মাস্টার’ বলে আখ্যা দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। তবে এবারই প্রথম নয়, এর আগেও দুবার লারার নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে উঠেছে। প্রথমবার মাত্র ১ মিনিট সময়ে ৮৮টি জনপ্রিয় মার্ভেল চরিত্র শনাক্ত ও তাদের নাম বলতে পারায় লারা বিশ্বরেকর্ড গড়েছিল। পরেরবার ১ মিনিটে ১০২টি কার্টুন চরিত্রের নাম বলতে পারায় লারার নাম গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে ওঠে। এবার মার্কিন প্রেসিডেন্টদের নাম বলে তৃতীয়বারের মতো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম তুলেছে এই কিশোরী।

লারা বলে, ‘আমি যুক্তরাষ্ট্রের নাগরিক নই। তাই দেশটির প্রেসিডেন্টদের নাম মনে রাখা, তাদের চেনা আমার জন্য খুব কঠিন ছিল। তবে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলনের মাধ্যমে এটা সম্ভব হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *