মৃত সেনাদের শরীরে রাশিয়ার ‘মাইন ফাঁদ’!

আন্তর্জাতিক

আগস্ট ৫, ২০২৩ ১:২১ অপরাহ্ণ

রাশিয়ার কাছ থেকে নিজ ভূখণ্ড পুনরুদ্ধারের পর মাইন বিস্ফোরণে প্রাণ যাচ্ছে অনেক কিয়েভ সেনার। মৃত রুশ সেনাদের মরদেহের সঙ্গে মাইন বেঁধে ফাঁদ পেতে রেখেছে রুশ বাহিনী।

সেই মৃতদেহ সরাতে গেলেই ঘটছে বিস্ফোরণের ঘটনা। তাই এসব মাইন অপসারণ নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছে ইউক্রেন। খবর ডেইলি মেইলের।

খবরে বলা হয়, স্তূপ করে রাখা হচ্ছে যুদ্ধক্ষেত্র থেকে উদ্ধার মাইন। একটি দুটি নয়, জড়ো করে রাখা শত শত মাইনের ঘটানো হচ্ছে বিস্ফোরণ। ইউক্রেনের দখল করা বিস্তীর্ণ এলাকাজুড়ে এসব মাইন পুঁতে রেখেছে রুশ বাহিনী। ইউক্রেনীয় বাহিনীর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে এসব মাইন।

রুশ বাহিনীর পুঁতে রাখা এসব অ্যান্টি পার্সোনাল মাইনের কারণে প্রতিনিয়ত প্রাণহানি ঘটছে ইউক্রেনীয় বাহিনীর সদস্যদের। এ ছাড়া ক্ষতি হচ্ছে ট্যাংক সাঁজোয়া যানেরও।

ইউক্রেনীয় বাহিনীর সদস্য ভলোদিমির বলেন, নিজেদের আহত কিংবা নিহত সেনাদের শরীরের সঙ্গে এসব মাইন সেট করে রাখছে রুশ বাহিনী। কোনো কমান্ড পোস্ট ছেড়ে গেলেই তারা এমনটি করে। যাতে আহত সেনাকে চিকিৎসা দিতে কিংবা নিহত সেনার মরদেহ সরাতে গেলেই বিস্ফোরণ হয়। এসব বিস্ফোরক সরাতে গিয়ে প্রতিদিন গড়ে অন্তত একজন হতাহত হচ্ছে।

এ অবস্থায় মাইন অপসারণের জন্য বিশেষ জুতা ব্যবহার করছে ইউক্রেনীয় বাহিনী। এসব জুতা ব্যবহারের মাধ্যমে মাইন উদ্ধার অনেকটাই নিরাপদ বলে জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *