মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারো মিসাইল উৎক্ষেপণ কিম জং উনের

মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারো মিসাইল উৎক্ষেপণ কিম জং উনের

আন্তর্জাতিক স্লাইড

অক্টোবর ২৯, ২০২২ ৮:২১ পূর্বাহ্ণ

কিছু দিন চুপচাপ থাকার পর আবারও দাপট দেখাতে শুরু করেছেন কিম জং উন! এবার মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে দুই সপ্তাহের মধ্যে আরও একবার ব্যালিস্টিক অস্ত্র উৎক্ষেপণ করল কিমের উত্তর কোরিয়া। এবার অবশ্য মিসাইল তাক করা ছিল জাপান সমুদ্রের দিকে। তবে একটি নয় পরপর দুটি মিসাইল উৎক্ষেপণ করে।

শুক্রবার মধ্যরাতের দিকে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী উত্তর-পূর্ব উপকূলীয় টংচোন এলাকা থেকে দুটি মিসাইল উৎক্ষেপণ করা হয়েছে বলে জানিয়েছে।

জানা গেছে, দুটি ক্ষেপণাস্করই সর্বোচ্চ ২৪ কিলোমিটার উচ্চতায় ২৩০ কিলোমিটার পর্যন্ত গিয়েছিল। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়ার তীব্র নিন্দা করেছে। বলেছে এই উৎক্ষেপণের কারণে সামরিক চুক্তি লঙ্ঘন করা হয়েছে। এটি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে গুরুতর হুমকি বলেও দাবি করেছে।

শুধু প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া নয়, উত্তর কোরিয়ার এই পদক্ষেপের নিন্দা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপান। জাপান সরকার জানিয়েছে, উত্তর কোরিয়ার এই পদক্ষেপ নজরে রেখাছে জাপান সরকার। উৎক্ষেপণগুলো শনাক্ত করা হয়েছে। তবে এখনও পর্যন্ত পুরো পরিস্থিতি বিশ্লেষণ করা হয়নি। তবে উত্তর কোরিয়ার এই যুদ্ধং দোহী মনোভাব জাপান সরকার যে ভালভাবে নিচ্ছে না তাও স্পষ্ট করে দেওয়া হয়।

তবে উত্তর কোরিয়া এখনও পর্যন্ত এই বিষয়ে কিছু জানায়নি। তবে সিওয়ের একটি সংবাদপত্র ক্ষেপনাস্ত্র পরীক্ষার ফুটেজ প্রকাশ করেছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে উত্তর কোরিয়ার পরমাণ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। তারপরই তারা জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ করেছে। পাশাপাশি উত্তর কোরিয়াকে অস্ত্র পরীক্ষা বন্ধ করার জন্য তিনটি দেশ একত্রিত হয়ে চাপ দেবে – এমন পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছেন সিওল।

উত্তর কোরিয়া দূরপাল্লার কৌশলগত জোড়া ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। দেশের কৌশলগত পারমাণবিক হামলার সফল প্রদর্শনে আরও একবার সফল হলেন  কিম জং উন।  বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে কেসিএনএ জানিয়েছে, বুধবার সকালে  পরমাণু অস্ত্রবহনে ক্ষমতাসম্পন্ন জোড়া ক্ষেপনাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। তাতে সফলও হয়েছে। এই পরীক্ষার মূল উদ্দেশ্যই ছিল কোরিয়ান পিপিলস আর্মিতে আগামী দিনে ক্রুজ ক্ষেপণাস্ত্র যুক্ত করা। যা উত্তর কোরিয়ার সেনাবাহিনীকে আরও সফল করবে। গোটা পরীক্ষা ব্যবস্থাটি তিনি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেন উত্তর কোরিয়ার একচ্ছত্রনেতা কিম জং উন।

উত্তর কোরিয়া পাশাপাশি দাবি করেছে, তাদের ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের মত প্রতিবেশী দেশগুলোকে একটি সতর্কবার্তাও দিয়েছে। কারণ বিশ্ব পারমাণবিক অস্ত্রধারী উত্তর কোরিয়া আরও শক্তিশালী হয়েছে।

উত্তর কোরিয়া জানিয়েছে, পরমাণু অস্ত্র বহনের ক্ষমতাসম্পন্ন ২ হাডার কিলোমিটার পাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে। কেসিএনএর দেওয়া তথ্য অনুযায়ী এটি সমুদ্রের ওপর দিয়ে ২ হাজার কিলোমিটার দূরে গিয়ে যে কোনো লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *