ভোটের আগে নির্বাচন পরিচালনায় সংশোধন আসছে বিধিমালায়

ভোটের আগে নির্বাচন পরিচালনা বিধিমালায় সংশোধন আসছে

জাতীয় স্লাইড

আগস্ট ২০, ২০২৩ ৯:১৯ পূর্বাহ্ণ

জাতীয় সংসদ নির্বাচনের আগে নির্বাচন পরিচালনা বিধিমালায় সংশোধনী আনতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী সোমবার অনুষ্ঠেয় কমিশনের ২২তম সভায় সংশোধনী এনে নির্বাচন পরিচালনা বিধিমালা উপস্থাপন করা হবে। সভার বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম।

ওই সভায় সংশোধনীতে অনলাইনে মনোনয়নপত্র দাখিল, নির্বাচনে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিলের সময় বাড়ানো এবং নতুন নিবন্ধন পাওয়া রাজনৈতিক দলের প্রতীক সংরক্ষণ করা হচ্ছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে হলফনামা জমা দেওয়া বাধ্যতামূলক করে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) নির্বাচন আইনেরও সংশোধনী প্রস্তাব তোলা হচ্ছে। এ দুটিসহ সভায় মোট ছয়টি আলোচ্যসূচি রয়েছে।

সভার বাকি আলোচ্যসূচির মধ্যে রয়েছে- প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, জাতীয় সংসদ নির্বাচনের জন্য ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগের উদ্দেশে প্যানেল প্রস্তুতের নির্দেশিকা, নির্বাচনকালীন অতিরিক্ত সময় দায়িত্ব পালনের জন্য আপ্যায়ন বাবদ অর্থ প্রদানসংক্রান্ত গাইডলাইন এবং নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণসংক্রান্ত।

আরও জানা গেছে, আগামী সংসদ নির্বাচনে শুধু অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিধান করতে চেয়েছিল নির্বাচন কমিশন। ওই বিধান করতে হলে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ (আরপিও) আবারও সংশোধনের প্রয়োজন হবে। এ কারণে ইসি অনলাইন ও অফলাইন দুভাবে মনোনয়নপত্র দাখিলের বিধান রেখে নির্বাচন পরিচালনা বিধিমালা সংশোধনের প্রস্তাব কমিশন সভায় তোলা হচ্ছে।

অপরদিকে ইউনিয়ন পরিষদ নির্বাচনে হলফনামা জমা দেওয়ার বিধান এতদিন ছিল না। এবার হলফনামা জমা দেওয়ার বিধান অন্তর্ভুক্ত করে ইউনিয়ন পরিষদ নির্বাচনের আইনও সংস্কার করতে যাচ্ছে ইসি। এ ছাড়া আগামী সংসদ নির্বাচনে দায়িত্ব পালন করা কর্মকর্তা ও ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণের বর্ষপঞ্জি এ সভায় অনুমোদনের জন্য তোলা হবে। আগামী সেপ্টেম্বর থেকে প্রশিক্ষণ শুরুর কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *