ভারতের কাঠবিড়ালি জাহাজে চড়ে স্কটল্যান্ডে

আন্তর্জাতিক

সেপ্টেম্বর ৬, ২০২২ ৮:২৩ পূর্বাহ্ণ

কাঠবিড়ালি জাহাজে চড়ে বিদেশে ঘুরতে গেল! তাকে কারও চোখেই পড়েনি। ভারত থেকে জাহাজে চড়ে কয়েক হাজার কিমি পেরিয়ে স্কটল্যান্ড পৌঁছে গেল সে। স্কটল্যান্ডের অ্যাবারডিনশায়ারে একটি বন্যপ্রাণী হাসপাতালের কর্মীরা ঐ কাঠবিড়ালিটিকে উদ্ধার করেছেন।

জানা যায়, জাহাজটিতে কোনোভাবে উঠে পড়েছিল কাঠবিড়ালিটি। তারপর প্রায় তিন সপ্তাহ ধরে সমুদ্রে সফর করে স্কটল্যান্ডে পৌঁছয় কাঠবিড়ালিটি। এই ঘটনার কথা গত ৩০ আগস্ট ফেসবুকে তুলে ধরেছেন অ্যাবারডিনশায়ারের নিউ আর্ক বন্যপ্রাণী হাসপাতাল কর্তৃপক্ষ।

আরো জানা যায়, গত ২৯ আগস্ট স্থানীয় দুই ব্যক্তির থেকে কাঠবিড়ালিটি সম্পর্কে জানতে পারেন জাহাজের ক্রু সদস্যরা। তারা জানান যে, ভারত থেকে আসা ঐ জাহাজ থেকে কাঠবিড়ালিটিকে উদ্ধার করা হয়েছে। এর পরই ঐ বন্যপ্রাণী হাসপাতালে খবর দেওয়া হয়। ফোন পাওয়ার এক ঘণ্টা পর ঘটনাস্থলে গিয়ে কাঠবিড়ালিটিকে উদ্ধার করেন বন্যপ্রাণী হাসপাতালের কর্মীরা।

হাসপাতালে নিয়ে যাওয়ার পর কর্মীরা জানান যে, ঐ কাঠবিড়ালিটি ভারতীয় প্রজাতির। সাধারণত বাগানে দেখা যায় এই প্রজাতির কাঠবিড়ালিটিকে। উদ্ধার করা ঐ কাঠবিড়ালিটির আপাতত ঠিকানা বন্যপ্রাণী হাসপাতাল। সে সুস্থই রয়েছে বলে জানানো হয়েছে। কাঠবিড়ালির নামকরণও করা হয়েছে। তার নাম রাখা হয়েছে জিপ্পি। পাকাপাকি ভাবে কোথায় রাখা হবে কাঠবিড়ালিটিকে, সে ব্যাপারে খোঁজ শুরু করা হচ্ছে বলে ঐ বন্যপ্রাণী হাসপাতালের তরফে জানানো হয়েছে।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *