ব্রাজিলের পরবর্তী কোচ হবেন না ব্রাজিলের কেউ!

খেলা

এপ্রিল ২৬, ২০২২ ৮:৫৩ পূর্বাহ্ণ

ক্লাব ফুটবলে যেমনটাই হোক, জাতীয় দলের কোচ হিসেবে স্বদেশি কোচ নিয়োগ দেওয়াটাই রেওয়াজ হিসেবে মেনে এসেছে ফুটবলে উন্নত দেশগুলো। এজন্যই ব্রাজিলের কোচ হিসেবে সাধারণত ব্রাজিলিয়ান, আর্জেন্টিনার কোচ হিসেবে আর্জেন্টাইন, জার্মানির কোচ হিসেবে জার্মান কোচদের কাউকেই দেখা যায়। তবে এবার হয়তো ভিন্ন পথে হাঁটছে ব্রাজিল। জাতীয় দলের কোচ হিসেবে স্বদেশি কাউকে নিয়োগের বাধ্যবাধকতা তুলে দিচ্ছে তারা। তাই তিতের উত্তরসূরি হিসেবে দেখা যেতে পারে ব্রাজিলিয়ান নয় এমন কাউকেও।

কাতার বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের দায়িত্ব ছেড়ে দিচ্ছেন বর্তমান কোচ তিতে। তিনি নিজেই জানিয়েছেন সে খবর। তাই ব্রাজিলের ফুটবল ফেডারেশন (সিবিএফ) এখন থেকেই সন্ধানে নেমেছে নতুন কোচের। আর কোচ নিয়োগের বেলা এবার পুরনো রীতির বাইরে বেরিয়ে আসছে তারা। ব্রাজিল ফুটবল দলের কোচ ব্রাজিলের কাউকেই হতে হবে এমন বাধ্যবাধকতা আর রাখছে না সিবিএফ।

সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজই বলেছেন, ব্রাজিলের পরের কোচ ব্রাজিলিয়ানই হতে হবে, এমন কোনো নিয়ম বেঁধে নিয়ে বসে নেই তারা। তিনিও নিশ্চিত করেছেন, বিশ্বকাপে ব্রাজিল যেমনই করুক, বিশ্বকাপের পর আর ব্রাজিলের কোচ থাকছেন না তিতে।

তিতের বিদায়ের পর তবে কে হচ্ছেন নেইমার-ভিনিসিউসদের কোচ? – ব্রাজিলের কোচ হচ্ছেন ম্যানসিটির কোচ পেপ গার্দিওয়ালা, কয়েকদিন আগে চাউর হয়েছিল এমন খবর। তবে সে সময়ে গার্দিওয়ালা নিজেই সম্ভাবনা নাকচ করে দিয়ে জানিয়েছিলেন – ব্রাজিলের কোচ হওয়ার মতো ভালো কোচ ব্রাজিলেই অনেক আছেন।

তবে ব্রাজিলের বিদেশি কোচ নিয়োগের গুঞ্জনে ভাটা পড়ছে না তাতে। বরং নতুন করে বাতাসে ভাসছে নতুন আরেক নাম। তুরস্কের সাংবাদিক একরেম কনুর জানিয়েছেন, ব্রাজিলের পরবর্তী কোচ হিসেবে পছন্দের সংক্ষিপ্ত তালিকায় আছেন পর্তুগিজ কোচ জর্জ জেসুস। বেনফিকা ও স্পোর্তিং সিপির সাবেক কোচ জেসুস বেনফিকাতে তার দ্বিতীয় মেয়াদের দায়িত্ব পালনকালে বরখাস্ত হয়েছেন গত ডিসেম্বরে। এর আগে প্রথম দফায় অবশ্য ছয় বছরে তিনবার লিগসহ দশটি শিরোপা জিতেছিলেন জেসুস। স্পোর্তিংয়ের কোচ হিসেবেও জিতেছেন দুটি কাপ।

জেসুসকে কোচ হিসেবে পছন্দের কারণ অবশ্য ভিন্ন। কোচ হিসেবে ব্রাজিলে তার অভিজ্ঞতাই তাকে এগিয়ে রাখেছে সিবিএফের চোখে। পর্তুগিজ কোচ জেসুস কোচিং করিয়েছেন ব্রাজিলিয়ান সিরি ‘আ’র দল ফ্লামেঙ্গোকে। সেখানে অসাধারণ এক বছর কাটিয়ে ফ্লামেঙ্গোকে এনে দিয়েছেন ব্রাজিলিয়ান লিগ, দক্ষিণ আমেরিকান ক্লাব শ্রেষ্ঠত্বসূচক ট্রফি কোপা লিবার্তাদোরেস, ব্রাজিলিয়ান সুপারকাপ, মহাদেশীয় সুপারকাপসহ সম্ভাব্য সকল শিরোপা। মহাদেশীয় চ্যাম্পিয়ন হিসেবে ফ্লামেঙ্গো ক্লাব বিশ্বকাপ খেলতে এসে চেলসির বিপক্ষে হেরে হয়েছে রানার্স আপ। ব্রাজিলের সঙ্গে পর্তুগিজদের ভাষাসহ অন্যান্য বিষয় মাথায় রেখে তাকেই পছন্দ ব্রাজিলের কোচ হিসেবে।

এসব কারণেই জেসুসকে নিয়ে গুঞ্জন হচ্ছে আরও জোরালো। সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ বলেন, ‘(তিতের উত্তরসূরি) কোনো ব্রাজিলিয়ানই হতে হবে, এমন কোনো নিয়ম তো নেই। যেমন তিনি কোনো বিদেশি কোচ হতে হবে, এমন ধরাবাঁধা কোনো নিয়মও নেই। এ ব্যাপারটা নিয়ে বিশ্বকাপ শেষ হওয়ার পরই কথা বলব।’

এর আগে স্প্যানিশ পত্রিকা মার্কা বলেছিল, ব্রাজিলের কোচ হতে গার্দিওয়ালাকে প্রস্তাব দিয়েছে সিবিএফ সভাপতি রদ্রিগেজ। কিন্তু মাসখানেক আগে চার বছরের মেয়াদে সিবিএফ সভাপতি নির্বাচিত রদ্রিগেজ আরেকবার জানিয়ে দিয়েছেন, তিনি গার্দিওলাকে এমন কোনো প্রস্তাব দেননি। এ বিষয়ে রদ্রিগেজ নিজের অবস্থান পরিষ্কার করে বলেন, ‘গার্দিওলা সব সময় জিততে চাওয়া একজন কোচ, তাকে নিয়ে নতুন করে বলার তো কিছু নেই। খেলোয়াড়, কোচ দুই ভূমিকাতেই দারুণ করেছেন। তবে গার্দিওলাকে ব্রাজিল দলের কোচ হিসেবে পেতে চেষ্টা করার জন্যও সিবিএফ বা এর সভাপতির দিক থেকে কোনো অনুমতি দেওয়া হয়নি।’

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে এক সাক্ষাৎকারে ব্রাজিলের বর্তমান কোচ তিতে জানান, কাতার বিশ্বকাপের পর আর ব্রাজিলের কোচ থাকছেন না তিনি। এপ্রিলে কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র হয়ে যাওয়ার পরও আবার একই কথা বলেন তিতে। তবে নিজের উতরসূরি হিসেবে কোনো ব্রাজিলিয়ানকেই চান তিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *