বিপিএলে যে তারকাদের ওপর বাড়তি নজর থাকবে

বিপিএলে যে তারকাদের ওপর বাড়তি নজর থাকবে

খেলা

জানুয়ারি ২০, ২০২৪ ৮:৩৮ পূর্বাহ্ণ

২০২৪ সালে আছে টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপ। বিশ্বকাপের বছর হওয়ার কারণে বাড়তি গুরুত্ব পাচ্ছে এবারের বিপিএল। বিশ্বকাপের দলে নিজেদের জায়গা নিশ্চিত করতে অনেকে বিপিএলকেই বেছে নেবেন সেরা মঞ্চ হিসেবে। সেই সব ক্রিকেটারদের ওপর তাই বাড়তি নজর থাকবে এবারের বিপিএলে।

সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে খেলে নজরে পড়েছেন তানজিদ হাসান তামিম। টি-টোয়েন্টিতে এখনো অভিষেক হয়নি তার।

অন্যদিকে এই ফরম্যাটে বাংলাদেশের ওপেনারদের মধ্যে লিটন দাস বাদে আর কেউ খুব একটা ধারাবাহিক নন। স্কোয়াডে জায়গা পাওয়া নিয়েও তাই চলে লড়াই।

বিপিএলে ভালো করলেই যে মিলতে পারে জাতীয় দলের টিকিট। রনি তালুকদার, সৌম্য সরকারদের টপকে টি-টোয়েন্টি দলে জায়গা করে নিতে বিপিএলকেই পুঁজি করবেন জুনিয়র তামিম। এ যাত্রায় দ্যুতি ছড়াবেন রনি, সৌম্যরাও।

তিন ক্রিকেটার এবার খেলবেন তিনটি আলাদা দলের হয়ে। তানজিদ চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রনি রংপুর রাইডার্স এবং সৌম্য খেলবেন ফরচুন বরিশালের হয়ে। ঝলমলে পারফরম্যান্সে দলকে জেতানোর ক্ষুধাও তাই থাকবে এই তিন ক্রিকেটারদের মধ্যে।

মিডল অর্ডারে দলে জায়গা করে নিতে উদগ্রীব হয়ে আছেন ইয়াসির আলি চৌধুরী, জাকের আলি অনিক এবং মাহিদুল ইসলাম অঙ্কনের মতো ক্রিকেটাররা। টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের মিডল অর্ডারে নিয়মিত পারফর্মারের কিছুটা অভাব রয়েছে। সেখানে যদি ইয়াসির, জাকেররা বিপিএলে ভালো খেলতে পারেন তাহলে নিশ্চিতভাবেই জাতীয় দলের বিবেচনায় আসার সুযোগ থাকবে তাদের।

এই তিন ক্রিকেটারের মধ্যে ইয়াসিরের জাতীয় দলের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। জাকের একবার স্কোয়াডে ডাক পেলেও খেলার সুযোগ পাননি।

এখনো ডাক পাননি অঙ্কন। বিপিএল তাই এই তিন ক্রিকেটারের জন্য হতে পারে জাতীয় দলে ঢোকার মঞ্চ।

ফিনিশিংয়ে ভালো একজন হার্ডহিটার এবং ভালো একজন লেগ স্পিনারের আক্ষেপ বাংলাদেশের বহুদিন ধরেই রয়েছে। এই দুই জায়গায় বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট আপাতত আস্থা রাখছে শামীম হোসেন পাটোয়ারি এবং রিশাদ হোসেনের ওপর। তবে জাতীয় দলে জায়গাটা এখনো পোক্ত নয় তাদের। সেই নড়বড়ে জায়গাটাকে পাকাপোক্ত বানানোর জন্য দারুণ মঞ্চ হতে পারে বিপিএল। শামীম-রিশাদরা বিপিএলে ভালো খেলতে পারলে তাদের ওপর আরও বেশি ভরসা পাবে টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপের দলেও জায়গাটা একরকম নিশ্চিতই হয়ে যেতে পারে।

বিশ্বকাপের বছরে খুলে যেতেও পারে মৃত্যুঞ্জয় চৌধুরী, রকিবুল হাসানদের জাতীয় দলের দরজা। এবার বিপিএল দিয়ে অনেক দিনের আকাঙ্ক্ষা পূরণের সুযোগ এসেছে।

আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের মাটিতে বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। এর আগে ঘরের মাঠে শ্রীলংকা এবং জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। বিপিএলে বাজিমাত করতে পারলে সেসব সিরিজে মিলতে পারে সুযোগ। তানজিদ, মৃত্যুঞ্জয়, জাকেররা তাই যেকোনো মূল্যে ভালো করতে চাইবেন এবারের বিপিএলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *