‘বিদ্যুৎ-জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ উন্নয়নকে অব্যাহত রাখবে’

‘বিদ্যুৎ-জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ উন্নয়নকে অব্যাহত রাখবে’

জাতীয় স্লাইড

মার্চ ১৩, ২০২৩ ৮:৩৯ পূর্বাহ্ণ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ উন্নয়ন-অগ্রগতিকে অব্যাহত রাখবে। দেশে শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। এখন নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিয়ে সরকার কাজ করছে। প্রাথমিক জ্বালানি সরবরাহ বৃদ্ধির জন্য অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম বাড়ানো হয়েছে। ২০৪১ সালের উন্নত বাংলাদেশকে কেন্দ্র করেই সব পরিকল্পনা নেয়া হয়েছে।

রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ উপলক্ষে আয়োজিত জ্বালানি নিরাপত্তা সংক্রান্ত সেশনে এসব কথা বলেন তিনি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রেক্ষাপট বিবেচনা করেই উন্নয়ন কার্যক্রম নিতে হবে। প্রত্যন্ত অঞ্চলে বিদ্যুতায়ন এলাকাভিত্তিক উন্নয়নকে সম্প্রসারণ করেছে। ফলে সুষম উন্নয়ন নিশ্চিত হচ্ছে।

তিনি আরো বলেন, বৈশ্বিক সংকটের সময়ে জ্বালানি খাতের ভবিষ্যৎ একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সরকার সিদ্ধান্ত নিয়েছে- জ্বালানি খাতে আর কোনো ভর্তুকি দেওয়া হবে না। ক্রমেই সমন্বয়ের দিকে এগিয়ে যেতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাহবুবুর রহমান, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, বুয়েটের অধ্যাপক ড. ইজাজ হোসেন, জি ই গ্যাস পাওয়ার সাউথ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা দীপেশ নন্দ, ম্যাক্স গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার গোলাম মোহাম্মদ আলমগীর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *