বিদায়ী বছরে নায়িকাদের যত কাণ্ড

বিদায়ী বছরে নায়িকাদের যত কাণ্ড

বিনোদন স্পেশাল

ডিসেম্বর ২৮, ২০২৩ ১:৩৫ অপরাহ্ণ

প্রত্যাশা নিয়ে শুরু হলেও হতাশা দিয়ে শেষ হচ্ছে চলচ্চিত্রের ২০২৩। প্রেক্ষাগৃহে অর্ধশত সিনেমা আলো ছড়ালেও সুবিধা করতে পারেনি অভিনয়শিল্পীরা। দুই ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলো দিয়ে আলোচনায় ছিলেন অভিনেত্রীরা। পাশাপাশি ব্যক্তিজীবনও প্রকাশ্যে এনে সমালোচিতও হয়েছেন তারা। বছরে আলোচিত নায়িকাদের নিয়ে আজকের এই আয়োজন।

শবনম বুবলী
ব্যক্তিগত জীবন ও সিনেমা নিয়ে বছরজুড়ে আলোচনায় ছিলেন চিত্রনায়িকা শবনম বুবলী। বিশেষ করে বছরের শেষদিকে গান বাংলা চ্যানেলের প্রধান নির্বাহী কৌশিক হোসেন তাপস, তার স্ত্রী ফারজানা মুন্নি ও অপু বিশ্বাসের সঙ্গে চর্চিত হয়েছে বুবলীর নামও। তবে জীবনের নানা টানাপড়েনের মধ্যে অভিনয়ের সুসময় পার করেছেন।

বলা চলে, বিদায়ি বছরটি ছিল এই নায়িকার দখলে। এই বছরে সর্বাধিক ছবি মুক্তি পেয়েছে তার সিনেমা। বুবলীর মুক্তিপ্রাপ্ত চারটি ছবিই ছিল ঈদের। রোজার ঈদে আলোর মুখ দেখে বুবলীর দুই সিনেমা ‘লিডার: আমিই বাংলাদেশ’ ও ‘লোকাল’। প্রথমটিতে তার নায়ক শাকিব খান এবং দ্বিতীয়টিতে আদর আজাদ। অন্যদিকে কুরবানির ঈদে মুক্তি পায় ‘প্রহেলিকা’ ও ‘ক্যাসিনো’। চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’য় বুবলী জুটি বাঁধেন ছোট পর্দার অভিনেতা মাহফুজ আহমেদের সঙ্গে আর ‘ক্যাসিনো’তে নিরবের সঙ্গে। ছবিগুলোর মাধ্যমে প্রশংসিত হয়েছেন তিনি। তার অভিনয় দর্শকদের নজর কেড়েছে। সেই সঙ্গে বেশ কিছু নতুন কাজে যুক্ত হয়েছেন বুবলী। মুক্তির অপেক্ষায় সিনেমাগুলো দিয়ে নতুন বছর বেশ ভালোভাবেই শুরু করবেন এই নায়িকা। এমনটা আশা করাই যায়।

অপু বিশ্বাস
অভিনয়ের চেয়ে ব্যক্তিগত বিষয় নিয়ে আলোচনায় ছিলেন অপু বিশ্বাস। বিচ্ছেদের পরও শাকিব খানের সঙ্গে বিদেশে ঘুরে বেড়ানো, পরোক্ষভাবে বুবলীকে খোঁচা দিয়ে মন্তব্য, ফারজানা মুন্নির সঙ্গে অডিও কথোপকথন ঘিরে ব্যস্ত ছিলেন অপু। অডিও ফাঁস ঘটনায় নিজের ভুলও স্বীকার করেন তিনি। অভিনয়ে ততটা সরব না থাকলেও বিভিন্ন কোম্পানির শোরুম উদ্বোধন ও মঞ্চ প্রোগ্রামে ব্যস্ত ছিলেন তিনি। তবে চলতি বছরে প্রেক্ষাগৃহে এসেছে এই নায়িকার দুটি ছবি। একটি ‘প্রেম প্রীতির বন্ধন’ ও অন্যটি ‘লাল শাড়ি’। মুক্তির আগে ছবি দুটি আলোচনায় থাকলেও ব্যবসা করতে পারেনি কোনো সিনেমা। অভিনয়ের পাশাপাশি সরকারি অনুদানের ‘লাল শাড়ি’ ছবিটি প্রযোজনা করেছেন অপু। নতুন বছরে অপু বিবিশ্বাসের ‘ছায়াবৃক্ষ’ সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।

পরীমনি
চলতি বছরের জানুয়ারিতে ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ও মে মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় পরীমনির ‘মা’ সিনেমা। ছবি দুটি নিয়ে তেমন আলোচনায় না থাকলেও ওটিটিতে ‘পাফ ড্যাডি’ ওয়েব ফিল্মটি ছিল আলোচনায়। এখানে তার অভিনয় নিয়ে আলোচনা-সমালোচনা দুটোই হয়েছে। তবে পরী সবচেয়ে বেশি খবরের শিরোনাম হয়েছেন শরিফুল রাজের সঙ্গে বিয়ে বিচ্ছেদের ঘটনায়।

সেই সঙ্গে মা হওয়ার পর দীর্ঘ বিরতি শেষে অভিনয়ে ফেরেন পরী। চলচ্চিত্রের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মের নতুন কাজে যুক্ত হন এই অভিনেত্রী। প্রথমবারের মতো চিত্রনায়ক ফেরদৌসের সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন একটি বিজ্ঞাপনে। সম্প্রতি মিজানুর রহমান আরিয়ানের গল্পে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। নতুন বছরে তার কয়েকটি সিনেমা মুক্তির সম্ভাবনা রয়েছে।

বিদ্যা সিনহা মিম
বাংলাদেশে মুক্তি পেয়েছে ভারতের চলচ্চিত্র ‘মানুষ’। ছবিটি পরিচালনা করেছেন বাংলাদেশি নির্মাতা সঞ্জয় সমাদ্দার। এর মাধ্যমে প্যান ইন্ডিয়ান ছবিতে প্রথমবারের মতো অভিষিক্ত হয়েছেন বাংলাদেশি অভিনেত্রী বিদ্যা সিনহা মিম। এ নিয়ে বেশ আলোচনায় মিম। অভিনয়ের পাশাপাশি সিনেমাটি প্রযোজনা করেছেন জিৎ। গত ২২ সেপ্টেম্বর বাংলাদেশে মুক্তি পায় বিদ্যা সিনহা মিম অভিনীত ‘অন্তর্জাল’। ছবিটি ব্যবসায়িক সফলতা না পেলেও প্রশংসিত হয় মিমের অভিনয়। এ ছাড়া ওয়াহিদ তারেকের ‘দিগন্তে ফুলের আগুন’ সিনেমায় প্রয়াত শহিদজায়া পান্না কায়সারের চরিত্রে অভিনয় করে আলোচনায় এসেছেন তিনি। সরকারি অনুদানের এই সিনেমাটি আগামী বছর মুক্তি পাবে। সিনেমা ছাড়াও চলতি বছরে বেশ কিছু ব্র্যান্ডের সঙ্গে যুক্ত হয়েছেন।

তমা মির্জা
একটি মাত্র সিনেমা দিয়েই বছর মাতিয়েছেন তমা মির্জা। তার অভিনীত ‘সুড়ঙ্গ’ সিনেমাটি শুধু দেশেই নয়, আন্তর্জাতিক অঙ্গনেও সাড়া ফেলেছে। রায়হান রাফী পরিচালিত এই সিনেমায় তমার বিপরীতে অভিনয় করেছেন ছোট পর্দার আলোচিত অভিনেতা আফরান নিশো। এ ছাড়া ওটিটি প্ল্যাটফর্মেও সৌরভ ছড়িয়েছেন তমা। বছরের শুরুতে চরকিতে মুক্তি পায় তার ‘ক্যাফে ডিজায়ার’ চলচ্চিত্র। এ বছরেই হইচই থেকে মুক্তি পায় বহুল আলোচিত ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজ। রাফীর নতুন ওয়েব ফিল্ম ‘ফ্রাইডে’তেও বাজিমাত করেছেন তমা মির্জা।

নুসরাত ইমরোজ তিশা
মাতৃত্বকালীন ছুটি কাটিয়ে চলতি বছরে রাজকীয় প্রত্যাবর্তন ঘটেছে নুসরাত ইমরোজ তিশার। বছরের প্রথম দিকে তার ‘বীরকন্যা প্রীতিলতা’ এবং বছরের শেষ দিকে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ওটিটি প্ল্যাটফর্মে প্রকাশ পেয়েছে তার ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমা। গল্প ও বিষয়বস্তুর বিচারে তিনটি সিনেমাই তিশাকে দর্শকের কাছে করেছে অনন্য।

জয়া আহসান
দেশের প্রেক্ষাগৃহে ছবি মুক্তি না পেলেও ভারতের ছবি নিয়ে সরব ছিলেন জয়া আহসান। তবে ২০২৩ সালের সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলেছেন তিনি। বিভিন্ন উৎসব মাতিয়েছে জয়া অভিনীত একাধিক সিনেমা। ৮ ডিসেম্বর মুক্তি পেয়েছে তার প্রথম বলিউড সিনেমা ‘কড়ক সিং’। এই সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন এই অভিনেত্রী।

আজমেরী হক বাঁধন
আগের চেয়ে পর্দায় তার উপস্থিতিটা খুব কম। কাজ করছেন একদম বেছে বেছে। তবে মানসম্পন্ন কাজ দিয়ে লাক্স তারকা আজমেরী হক বাঁধন নিজেকে প্রতিনিয়তই ছাড়িয়ে যাচ্ছেন। গেল বছর আন্তর্জাতিক অঙ্গনে যে সরব যাত্রা করেছিলেন তার রেশ দেখা গেল এ বছরও। বলিউড সিনেমা ‘খুফিয়া’ দিয়ে আলোচনায় আসেন আজমেরী হক বাঁধন। বছরের শেষদিকে বাঁধন যুক্ত হয়েছেন ‘এশা মার্ডার : কর্মফল’ সিনেমায়।

এ ছাড়া জাকিয়া বারী মম অভিনীত ‘ওরা ৭ জন’ ও ‘রেডিও’ সিনেমা প্রশংসিত হলেও দর্শক মহলে সাড়া ফেলেনি। একইভাবে জান্নাতুল ফেরদৌস ঐশীর ‘মিশন এক্সট্রিম-২’ ও ‘আদম’ সিনেমা দুটি নিয়েও আলোচনায় আসতে পারেননি। ইয়ামিন হক ববির ‘পাপ’ ও ‘বৃদ্ধাশ্রম’ আলোর মুখ দেখলেও সাড়া মেলেনি দর্শক মহলে। ‘ভাগ্য’ ও ‘সুজন মাঝি’ সিনেমা নিয়ে এলেও সাড়া পাননি নিপুণ। অভিনয়ে না থাকলেও রাজনীতি নিয়েই আলোচনায় ছিলেন মাহিয়া মাহি। এ বছরে মুক্তি পায় পূজা চেরীর একমাত্র সিনেমা ‘জ্বীন’। তবে যৌথ প্রযোজনার ‘মায়ার জঞ্জাল’ নিয়ে বেশ আলোচনায় আসেন অপি করিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *