বিজয়ের দিনে স্মৃতিসৌধে মানুষের ঢল

বিজয়ের দিনে স্মৃতিসৌধে মানুষের ঢল

জাতীয় স্লাইড

ডিসেম্বর ১৬, ২০২৩ ১০:৫৮ পূর্বাহ্ণ

শীতের সকালে মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নেমেছে সাভারের জাতীয় স্মৃতিসৌধে। বিজয়ের ৫৩তম বার্ষিকী উপলক্ষে শীতকে উপেক্ষা করেই বিজয় উৎসবে মেতে উঠেছে বাঙালি।

১৯৭১ সালে যাদের আত্মত্যাগের বিনিময়ে বাঙালি পেয়েছিল স্বাধীন দেশ, সেই বীর শহিদদের স্মরণে শনিবার রাতের প্রথম প্রহরেই জাগ্রত হয় স্মৃতিসৌধ এলাকা।

কুয়াশা আর শীত উপেক্ষা করে ভোর থেকেই মানুষের ঢল নামে স্মৃতিসৌধ এলাকায়। শ্রদ্ধায় অবনত হয়ে, পুষ্পার্ঘ্য নিবেদন করে তারা স্মরণ করছেন দেশের স্বাধীনতার জন্য জীবন বিলিয়ে দেওয়া বীর শহিদদের।

এদিন সকালে জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিউগলে বেজে ওঠে করুণ সুর। তিন বাহিনীর একটি চৌকষ দল প্রদান করে গার্ড অব অনার। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী দাঁড়িয়ে কিছু সময় নীরবতা পালন করে শহিদদের আত্মার মাগফিরাত কামনা করেন।

পরে প্রধানমন্ত্রী দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের সভাপতি হিসেবে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তাদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়েই শুরু হয় স্মৃতিসৌধে ফুল দেওয়ার আনুষ্ঠানিকতা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর স্মৃতিসৌধ এলাকা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। সারিবদ্ধভাবে একে একে শ্রদ্ধা জানাতে থাকেন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। স্মৃতিসৌধ এলাকা পরিণত হয় জনসমুদ্রে।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে ওঠে স্মৃতিসৌধ প্রাঙ্গণ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে জনতার ভিড়। চারদিক থেকে মানুষের ঢল গিয়ে মিশতে থাকে স্মৃতিসৌধ প্রাঙ্গণে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *