বাঁচা-মরার লড়াইয়ে কিউইদের হারিয়ে টিকে রইলো ইংল্যান্ড

বাঁচা-মরার লড়াইয়ে কিউইদের হারিয়ে টিকে রইলো ইংল্যান্ড

খেলা

নভেম্বর ২, ২০২২ ১০:৫৬ পূর্বাহ্ণ

জিতলেই সেমিফাইনাল নিশ্চিত এমন সমীকরণকে সামনে রেখে আজ সুপার টুয়েলভে ইংলিশদের কাছে হেরে গেল নিউজিল্যান্ড। এদিন নিজেদের বাঁচা-মরার লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড ২০ রানের জয় তুলে নেয়।

এর আগে ব্যাট করে জস বাটলার ঝড়ে ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে নির্ধারিত ২০ ওভারে ইংল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ১৭৯ রান। ১৮০ রানের লক্ষ্যে খেলতে নেমে কেন উইলিয়ামস ও গ্লেন ফিলিপস এর ব্যাটে ভর করে জয়ের দিকেই এগিয়েছিল কিউইরা। কিন্তু তীরে এসে আর তরী বাইতে পারেননি উইলিয়ামসরা।

অবশেষে ২০ রানের হার মেনে নিতে হলো তাদের। অপর দিকে এই জয়ে সেমির আশা জিইয়ে রাখলো ইংল্যান্ড।

বড় লক্ষ্য তাড়ায় শুরুটা একদমই ভালো হয়নি নিউজিল্যান্ডের। দলীয় ৮ রানে কনওয়ের উইকেট হারানোর পর ২০ রানের ব্যবধানে ফিন অ্যালেনকেও হারায় কিউইরা। পাওয়ারপ্লের ৬ ওভারে ব্ল্যাকক্যাপসদের রান মোটে ৩৫।

তৃতীয় উইকেটে গ্লেন ফিলিপসকে নিয়ে ৯১ রানের জুটি গড়ে দলকে জয়ের দিকে নিয়ে যাচ্ছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন। রানের গতিট বেড়েছে ধীরে ধীরে। ১০ ওভারে ৬৬ রান করা দলটির ১৫ ওভারে এসে সংগ্রহ দাঁড়ায় ১২৩ তে। একপেশে হতে যাওয়া ম্যাচটা যখন জমিয়েই ফেলছিলেন উইলিয়ামসন-ফিলিপস, তখনই বাগড়া দেন বেন স্টোকস। ৪০ রানে উইলিয়ামসনকে ফিরিয়ে আবারও ইংল্যান্ডক এগিয়ে দেন বাঁহাতি এ বোলার।

পরের দুই ওভারে আরও ২ উইকেট হারিয়ে ম্যাচ থেকেই ছিটকে যায় নিউজিল্যান্ড। শেষ ওভারে জয়ের জন্য তাদের দরকার ছিল ২৬ রান। কিন্তু ৫ রানের বেশি নিতে পারেননি মিচেল স্যান্টনার ও ইশ সোধি। যেন তীরে এসে তরী ডোবালেন তারা। আজকের ম্যাচ জিততে পারলে নিউজিল্যান্ড চলে যেত সেমি ফাইনালে। কিন্তু ইংলিশদের এই জয় তাদের গ্রুপের সমীকরণকে আরো জটিল করে দিল।

এর আগে শুরুতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। সিদ্ধান্তের যথার্থতা প্রমাণেই যেন মাঠে নামেন নাটলার ও অ্যালেক্স হেলস। উদ্বোধনী জুটিতে ১০ ওভারে কোনো উইকেট না হারিয়েই তারা যোগ করেন প্রায় ৮০ রান।

১১তম ওভারে হেলসকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন মিচেল স্যান্টনার। এই ব্যাটার ফেরেন ৫২ রানে। একটু পরই ফেরেন ৫ রান করা মঈন আলী। লিয়াম লিভিংস্টোন এদিন ২০ রানের বেশি করতে পারেননি। হ্যারি ব্রুক করেন ৭ রান।

একপ্রান্ত আগলে রেখে হাফ সেঞ্চুরি তুলে নেন আগের ম্যাচে শূন্য রানে আউট হওয়া বাটলার। শেষদিকে রান আউট হওয়ার আগে তিনি খেলেন ৭২ রানের এক দুর্দান্ত ইনিংস।

শেষদিকে বেন স্টোকসের ৮ ও স্যাম কারানের অপরাজিত ৬ রানের ক্যামিওতে ইংল্যান্ডের বড় সংগ্রহ নিশ্চিত হয়। নিউজিল্যান্ডের হয়ে লকি ফার্গুসন দুটি এবং টিম সাউদি, মিচেল স্যান্টনার ও ইশ সোধি একটি করে উইকেট শিকার করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *