বর্ষসেরা নারী ক্রিকেটার ইংলিশ নাট সিভার

বর্ষসেরা নারী ক্রিকেটার ইংলিশ নাট সিভার

খেলা

জানুয়ারি ২৭, ২০২৩ ১১:৪৭ পূর্বাহ্ণ

আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটারের পুরস্কার জিতে নেন ইংল্যান্ডের অলরাউন্ডার ন্যাট সিভার। তিনি প্রথমে আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারও হন।

বৃহস্পতিবার তাকে ‘রাসেল হেইহো ফ্লিন্ট’ট্রফি তথা বর্ষসেরা নারী ক্রিকেটার হিসেবে ঘোষণা দেয় আইসিসি।

বর্ষসেরা নারী ক্রিকেটার হওয়ার দৌড়ে তিনি পেছনে ফেলেন ভারতের মান্দানা, নিউজিল্যান্ডের আমেলিয়া কের ও অস্ট্রেলিয়ার বেথ মুনিকে।

এ নিয়ে সিভার বলেন, ‘আমি আমার ফর্ম নিয়ে সত্যিই খুশি। এটা ভেবেই অবাক লাগছে যে গেল বছরে বিশ্বকাপ ছিল। আর বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করা আমার জন্য ছিল বিশেষ কিছু। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট ম্যাচের ইনিংসটিও ছিল অসাধারণ।’

সিভার ২০২২ সালে ৩৩ আন্তর্জাতিক ম্যাচে ১ হাজার ৩৪৬ রান করার পাশাপাশি উইকেট পান ২২টি। এছাড়া ২০২২ নারী ক্রিকেট বিশ্বকাপেও দারুণ পারফরর্ম করেন তিনি।

দুই সেঞ্চুরিতে হয়েছিলেন টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। তার পারফরম্যান্সে ভর করে ইংল্যান্ড উঠেছিল বিশ্বকাপের ফাইনালে। ফাইনালে শক্তিশালী অস্ট্রেলিয়ান বিপক্ষে ব্যাট হাতে নিজের সামর্থ প্রমাণ করেন। ১২১ বলে খেলে করেছিলেন অপরাজিত ১৪৮ রান। এদিকে টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলেছিলেন অপরাজিত ১৬৯ রানের ইনিংস।

২০২২ সালে ওয়ানডে ক্রিকেটে তিনি প্রায় ৬০ গড়ে এবং ৯১.৪৩ স্ট্রাইক রেটে ৮৩৩ রান করেছিলেন। এছাড়া বল হাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৯ রান দিয়ে ক্যারিয়ার সেরা ৪ উইকেট নিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *