‘বয়ফ্রেন্ডও ধরেই নিলেন যে আমারই এইডস হয়েছে!’

‘বয়ফ্রেন্ডও ধরেই নিলেন যে আমারই এইডস হয়েছে!’

বিনোদন স্পেশাল

অক্টোবর ১৫, ২০২৩ ৯:৪০ পূর্বাহ্ণ

‘খুফিয়া’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হলো বাংলাদেশের গুণী অভিনেত্রী আজমেরী হক বাঁধনের। বিশাল ভরদ্বাজ নির্মিত এ সিনেমা গত ৫ অক্টোবর ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে।

গুপ্তচরবৃত্তির এই সিনেমায় হিনা রহমান বা অক্টোপাস চরিত্রে অভিনয় করেছেন বাঁধন। এ সিনেমায় তার সহশিল্পী টাবু অভিনয় করেছেন কৃষ্ণা মেহরা চরিত্রে। দুজনের অভিনয় প্রশংসা কুড়াচ্ছে।

টাবুর সঙ্গে সমকামী ভূমিকায় দেখা গেছে বাঁধনকে। তাদের মধ্যকার তথ্য আদান-প্রদানের সম্পর্ক বিছানা পর্যন্ত গড়ায়। সিনেমাটিতে তাদের এই ঘনিষ্ঠ দৃশ্য নিয়েও জোর চর্চা চলছে। পর্দায় টাবুর সঙ্গে বাঁধনের সমকামিতা নিয়েও আলোচনা-সমালোচনা চলেছে সমানতালে।

বিষয়টি চোখে পড়েছে দেশের একসময়ের জনপ্রিয় অভিনেত্রী বন্যা মির্জার। তিনি বরং বাঁধনের পাশেই দাঁড়িয়েছেন। সেইসঙ্গে পর্দায় নিজের শুরুর দিকের অভিজ্ঞতা জানিয়ে শনিবার (১৪ অক্টোবর) সামজিক যোগাযোগমাধ্যম ফেসবুক স্ট্যাটাস দিয়েছেন।

যেখানে বন্যা লিখেছেন, ভাই রে! প্রেম কেবল নারীর সাথে পুরুষের হবে এটা হলো পুরুষের ভাবনা। সব কিছুই পুরুষদের পেতে হবে! আর সমকামিতাও একটা কোন বিশেষ বিষয় না। সেটাও হাজার রকম আছে। শিখেছেন একটা শব্দ, ওটা নিয়ে বসে আছেন!

একটা গল্প বলি, নিজের অভিজ্ঞতা। আমি যখন একজন ‘পতিতা’র চরিত্র করি, তখন ‘পতিতা’ চরিত্র কেউ করতে চাইতেন না। ফলে আমার কাছে আসতো, আর আমি করতাম। এইডস রোগের নামও তখন নতুন শুনছি আমরা। তো গল্পের সেই পতিতার আবার এইডস হলো। বিষয়বস্তু মোটামুটি এরকম।

আমার কলিগরা তো বলতেনই এরকম চরিত্র করা আমার ঠিক হয়নি। এমনকি আমার তৎকালীন বয়ফ্রেন্ডও মোটামুটি ধরেই নিলেন যে আমারই এইডস হয়েছে! গালি তো দিলেনই, নোংরা কথায় নানান রকম খোঁটা দিতে থাকলেন। আমি নাকি বেশি স্মার্ট হয়ে গেছি।

তিনি আরও লেখেন, নাটকের নাম ‘খণ্ড- ৎ’। নজরুল কোরেশীর পরিচালনা। তারপর ‘রোদ মেখো সূর্যমূখী’, মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত। এখানে আবার ‘পতিতা’কে দেখানো হয় প্রেগনেন্ট অবস্থা থেকে। সেই ‘পতিতা’ নিজেই নিজের বাচ্চা প্রসব করায়। পুরা দৃশ্যটাই নাটকে দেখানো হয়। তারপর তো আরো অনেক নাটক করেছি। পরে দেখলাম, আর যাই হোক ‘পতিতা’ চরিত্রে অভিনয় করা অভিনেতা হতে কত জরুরী এবং অনেকেই করলেন।

তো, আমার মনে হচ্ছে, কয়েকদিন পরে আপনারাই ঝাঁপিয়ে পড়বেন সমকামী চরিত্রে কাজ করার জন্য যেন আপনাদের সু-অভিনেতা বলা হয়। তখন বাঁধনকে কিছু একটা ক্রেডিট দিয়েন এখন বরং চুপ থাকেন!

প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তি নিয়ে অমর ভূষণের বিখ্যাত উপন্যাস ‘এস্কেপ টু নো হোয়্যার’। এই উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি। তা ছাড়াও সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আশিষ বিদ্যার্থী, আলি ফজল, ওয়ামিকা গাব্বি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *