ফের লাখ টাকায় কিনতে হবে সোনা আজ থেকে

ফের লাখ টাকায় কিনতে হবে সোনা আজ থেকে

অর্থনীতি স্লাইড

অক্টোবর ১৬, ২০২৩ ১০:৪৭ পূর্বাহ্ণ

দেশের বাজারে আবারও লাখ টাকা ছাড়াল সোনার দাম। আজ সোমবার থেকে প্রতি ভরি ভালো মানের (২২ ক্যারেট) সোনা কিনতে ক্রেতাদের গুনতে হবে ১ লাখ ৫৪৪ টাকা। দেশের সোনার বাজারের ইতিহাসে যা দ্বিতীয় সর্বোচ্চ দাম।

স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে রোববার সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়িয়ে নতুন এ দাম নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাজুসের স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিংয়ের বৈঠক থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর সিদ্ধান্ত জানানো হয়। এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে, যা সোমবার (১৬ অক্টোবর) থেকে কার্যকর হবে।

নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৫৪৪ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়ে ৯৫ হাজার ৯৯৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৮২ হাজার ২৩১ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ৮১৬ টাকা বাড়িয়ে ৬৮ হাজার ৫৮৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোনার দাম বাড়ানো হলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপার ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির এক ভরি রূপা ১ হাজার ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে, চলতি বছরের ১৭ আগস্ট পর্যন্ত দেশে রেকর্ড ১ লাখ ৭৭৭ টাকা ছুঁয়েছিল সোনার দাম। পরবর্তীতে যা ৩ ধাপ কমানো ও এক ধাপ বাড়ানো হয়। গত ১১ অক্টোবর পর্যন্ত দেশের বাজারে সোনার দাম ছিল ৭৭ হাজার ৪৪ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *