ফের এফএও কাউন্সিলের সদস্য নির্বাচিত বাংলাদেশ

ফের এফএও কাউন্সিলের সদস্য নির্বাচিত বাংলাদেশ

জাতীয় স্লাইড

জুলাই ৮, ২০২৩ ১১:৪৩ পূর্বাহ্ণ

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) কাউন্সিলের সদস্য হিসেবে আবারও নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

এশিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে আসছে ২০২৪ সালের জুলাই থেকে ২০২৭ সালের জুন পর্যন্ত বাংলাদেশ সংস্থাটির সদস্যের দায়িত্ব পালন করবে। বর্তমানেও কাউন্সিলের সদস্য বাংলাদেশ। এর আগে ২০২১ সালে তিন বছরের জন্য (২০২২ সালের জুলাই থেকে) এ দায়িত্ব পালনের জন্য নির্বাচিত হয় বাংলাদেশ।

শুক্রবার ইতালির রোমে এফএওর সদর দপ্তরে ৪৩তম সম্মেলনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বাংলাদেশ সদস্য হিসেবে আবারও নির্বাচিত হয়। আগের দিন শুরু হওয়া এ সম্মেলনে ১৯৪ সদস্য রাষ্ট্র অংশ নেয়।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ সম্মেলনে কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক অংশ নেন। বাংলাদেশের আট সদস্যের প্রতিনিধিদলে কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, রোমে বাংলাদেশের রাষ্ট্রদূত ও এফএওতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি শামীম আহসান রয়েছেন।

এফএওর কাউন্সিলে সদস্য হিসেবে বাংলাদেশ অন্য সদস্যদের সঙ্গে মিলে কাউন্সিলের নীতি প্রণয়ন ও নির্বাহী পর্যায়ে সংস্থার কার্যক্রমে, বাজেট বাস্তবায়নে সিদ্ধান্ত ও পরামর্শ দেবে। একই সঙ্গে নতুন ফলভিত্তিক কাঠামোর অধীনে কার্যক্রম পর্যবেক্ষণ এবং পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত বাস্তবায়ন ও পর্যালোচনাসহ প্রশাসনিক কার্যক্রম তদারকিতেও কাউন্সিলের সদস্য হিসেবে ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *