প্রিগোজিনের বিদ্রোহ নিয়ে যা বলল ইউক্রেন

প্রিগোজিনের বিদ্রোহ নিয়ে যা বলল ইউক্রেন

আন্তর্জাতিক স্লাইড

জুন ২৬, ২০২৩ ১০:০৮ পূর্বাহ্ণ

রাশিয়ার অভ্যন্তরীণ বিশৃঙ্খলা কিয়েভের স্বার্থে কাজ করবে। তবে ওয়াগনার গোষ্ঠীর কারণে সৃষ্ট রাশিয়ার অভ্যন্তরীণ এই সমস্যাকে পাল্টা আক্রমণে কিয়েভ কাজে লাগাতে পারে কি না, তা দেখার বিষয় বলে মনে করছে ইউক্রেন।

শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা এমন মন্তব্য করেন। রয়টার্স, সিএনএনের।

কুলেবা বলেন, ‘শত্রুদের মধ্যে যেকোনও বিশৃঙ্খলা আমাদের স্বার্থে কাজ করবে।’

রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই ‘রক্তপাত’ এড়াতে মস্কো অভিমুখে যাত্রা বাতিলের ঘোষণা দিয়েছেন প্রিগোজিন। তিনি বেলারুশের উদ্দেশে রাশিয়া ছাড়ছেন বলে প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

এমন বিশৃঙ্খলা নিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘আজ বিশ্ব দেখলো রুশ সরকারের নিয়ন্ত্রণে কিছুই নেই।’ এমন কথা বলে পাল্টা আক্রমণের জন্য আরও অস্ত্র পাঠাতে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইউক্রেনের জন্য এই ঘটনার পরিণতি কেমন হবে তা এখনই নির্ধারণ করা যাচ্ছে না বলে জানিয়েছেন কুলেবা। এ বিষয়ে শনিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে ফোন কলে আলোচনা করেছেন তিনি। ফোনালাপে ইউক্রেনের রুশবিরোধী পাল্টা আক্রমণ নিয়েও আলোচনা হয়। অবশ্য ‘পাল্টা আক্রমণের ধীর গতির’ বিষয়টি সম্প্রতি স্বীকার করেছেন জেলেনস্কি।

শনিবার পুতিনের সেনাবাহিনীর বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন প্রিগোজিন। তার দাবি, ওয়াগনারের একটি ক্যাম্পে রকেট হামলা চালিয়ে অনেক যোদ্ধাকে হত্যা করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে তার এমন দাবি পুরোপুরি অস্বীকার করেছে রুশ সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *