পোল্যান্ডে তেল সরবরাহ বন্ধ করলো রাশিয়া

পোল্যান্ডে তেল সরবরাহ বন্ধ করলো রাশিয়া

আন্তর্জাতিক স্লাইড

ফেব্রুয়ারি ২৬, ২০২৩ ১০:১৭ পূর্বাহ্ণ

পোল্যান্ডে জ্বালানি তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া বলে অভিযোগ করেছে দেশটির তেল শোধনাগার কেন্দ্র পিকেএন অরলেন। রাশিয়া থেকে ইউরোপে জ্বালানি তেল সরবরাহের অন্যতম দ্রুজবা পাইপলাইনে মাধ্যমে পোল্যান্ডে এ তেল সরবরাহ করা হতো।

শনিবার আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, পোল্যান্ড ইউক্রেনকে লেপার্ড ট্যাংকের প্রথম চালান সরবরাহের মাত্র একদিন পর রাশিয়ার পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হলো।

পোল্যান্ডের পিকেএন অরলেন কর্তৃপক্ষ জানিয়েছে, তারা শিগগিরই তেলের নতুন উৎস খুঁজে বের করবেন।

পিকেএন অরলেনের প্রধান নির্বাহী ড্যানিয়েল ওবাজটেক টুইটারে লিখেছেন, ‘আমরা কার্যকরভাবে জ্বালানি তেলের সরবরাহ সুনিশ্চিত করার চেষ্টা করছি। রাশিয়া পোল্যান্ডে সরবরাহ বন্ধ করেছে। তবে আমরা এর জন্য প্রস্তুত। মাত্র ১০ শতাংশ অপরিশোধিত জ্বালানি তেল রাশিয়া থেকে আসে। আমরা অন্যান্য উৎস থেকে আনা তেল দিয়ে এটি প্রতিস্থাপন করব।’

পিকেএন অরলেন জানিয়েছে, তারা চাইলে সমুদ্রপথে জ্বালানি আমদানির মাধ্যমে শোধনাগারগুলোতে পরিপূর্ণভাবে জ্বালানি সরবরাহ বজায় রাখতে পারে।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, রাশিয়া জ্বালানি তেলে সরবরাহ বন্ধ করলেও গ্রাহকদের কাছে পেট্রোল ও ডিজেল সরবরাহ প্রভাবিত হবে না।

এদিকে গত ফেব্রুয়ারিতে রুশ প্রতিষ্ঠান রোজেনেফটের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর অরলেন রাশিয়ার আরেকটি তেল এবং প্রাকৃতিক গ্যাস কোম্পানি ট্যাটনেফটের সঙ্গে চুক্তির আওতায় তেল পাচ্ছিল। ট্যাটনেফট এখনো এ বিষয়ে কোনো বিবৃতি দেয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *