পোল্যান্ডের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

পোল্যান্ডের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

ইত্যাদি

ফেব্রুয়ারি ১০, ২০২৩ ১০:০২ পূর্বাহ্ণ

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে পোল্যান্ডের কাছে ১০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। স্টেট ডিপার্টমেন্ট কংগ্রেসকে জানিয়েছে, বিক্রির জন্য অনুমোদিত অস্ত্রগুলো হলো  মধ্য-পাল্লার, মোবাইল হিমারস, আর্টিলারি রকেট সংশ্লিষ্ট গোলাবারুদ এবং এ সম্পর্কিত সরঞ্জাম।

এদিকে পোল্যান্ড এবং অন্য পূর্বাঞ্চলীয় ন্যাটো মিত্ররা তাদের সীমান্ত বরাবর ইউক্রেনে একটি নতুন রাশিয়ান আক্রমণের সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন। এছাড়াও এ মাসের শেষের দিকে রাশিয়ার আক্রমণের এক বছর পূর্ণ হতে চলেছে।

মার্কিন প্রশাসন বলছে, এ বিক্রয়টির উদ্দেশ্য হচ্ছে ন্যাটো মিত্রের প্রতিরক্ষামূলক ক্ষমতাকে শক্তিশালী করা। এটি মার্কিন পররাষ্ট্র নীতি এবং জাতীয় নিরাপত্তা সমর্থন করে। এছাড়া পোল্যান্ড ইউরোপে রাজনৈতিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক অগ্রগতির জন্য একটি শক্তি।

এই ক্রয়ের মধ্যে দিয়ে পোল্যান্ডের ক্ষমতা আধুনিক করার পাশাপাশি সামরিক লক্ষ্য উন্নত করবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য মিত্রদের সঙ্গে আন্তঃকার্যক্ষমতা আরও বাড়িয়ে তুলবে। পোল্যান্ড তার সশস্ত্র বাহিনীকে আধুনিকীকরণ করতে সক্ষম হবে। আঞ্চলিক হুমকি রোধ করতে তার সক্ষমতা বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *