পোল্যান্ডকে গ্যাস দেওয়ায় জার্মানিকে সরবরাহ কমিয়ে দেওয়ার হুঁশিয়ারি রাশিয়ার

আন্তর্জাতিক

এপ্রিল ৩০, ২০২২ ৯:৪১ পূর্বাহ্ণ

রুবলে লেনদেন না করায় বুলগেরিয়া ও পোল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। সরবরাহ বন্ধের পরেও পোল্যান্ড ও গ্রিসে গ্যাস সরবরাহ করেছে জার্মানি। কিন্তু ইইউর কোন দেশে রাশিয়া বাদে যদি অন্য দেশ গ্যাস সরবরাহ করে তবে সে দেশগুলোতে সরবরাহ বন্ধ করার হুমকি দিয়েছে দেশটি।

রুশ সংবাদ মাধ্যম আরটির প্রতিবেদনে বলা হয়, পোল্যান্ডে ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করার পর সীমান্ত ক্রসিং পয়েন্ট সিদিরোকাস্ত্রোতে পাইপলাইনের মাধ্যমে গ্রিস ও পোল্যান্ডে গ্যাস পাচার করে জার্মানি।

আইসিইএস-এর প্রধান গ্যাস বিশ্লেষক টম মার্জেক-ম্যানসার বলেছেন, এই ধরনের কার্যকলাপ ইঙ্গিত দেয় যে গ্রীক গ্যাস কোম্পানি ডিপা বুলগেরিয়াতে গ্যাস বিক্রি অদলবদল করছে। জার্মানির গ্যাস ট্রান্সমিশন অপারেটর গ্যাসকেডের ডেটাও ইয়ামাল-ইউরোপ পাইপলাইনের জন্য জার্মানি এবং পোল্যান্ডের মধ্যে প্রধান সীমান্ত ক্রসিং পয়েন্ট ম্যালনোতে গ্যাসের প্রবাহ বৃদ্ধি করেছে।

বৃহস্পতিবার এই সরবারাহ প্রতি ঘন্টায় ১২ দশমিক ৭ মিলিয়ন কিলোওয়াট বেড়েছে। তার আগে, এই মাসে সর্বোচ্চ মাত্রা ছিল মাত্র নয় মিলিয়ন কিলোওয়াট/ঘন্টার নিচে।

রুবলে লেনদেনে অস্বীকার করায় রাশিয়ান জায়ান্ট বুলগেরিয়া এবং পোল্যান্ডে গ্যাস রপ্তানি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করেছে। গ্যাজপ্রম অনুসারে, সোফিয়া এবং ওয়ারশ নতুন শর্তাবলী মেনে না চলা পর্যন্ত পুনরায় সরবরাহ চালু করা হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *