সেই রুশ যুদ্ধজাহাজ ডুবি নিয়ে মুখ খুলল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক

মে ৬, ২০২২ ৯:৫১ পূর্বাহ্ণ

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ যুদ্ধজাহাজ মস্কভা মিসাইল ক্রুজারে হামলা চালাতে ইউক্রেনকে গোয়েন্দা তথ্য নিয়ে সহায়তার দাবি অস্বীকার করেছে যুক্তরাষ্ট্র। কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে।

এর আগে সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এই দাবি করা হয়েছিল, ওই যুদ্ধ জাহাজে হামলা চালাতে ইউক্রেনকে গোয়েন্দ তথ্য সরবরাহ করে সহায়তা করছে যুক্তরাষ্ট্র।

তবে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি সেই দাবি নাকচ করে দিয়ে বলেন, আমরা মস্কভার ব্যাপারে ইউক্রেনকে জন্য নির্দিষ্ট তথ্য দেইনি। আমরা ইউক্রেনীয়দের ওই জাহাজে হামলার সিদ্ধান্তে বা অভিযানে জড়িত ছিলাম না।

তিনি আরও দাবি করেন, ইউক্রেনের ওই জাহাজে হামলার উদ্দেশ্যের ব্যাপারে আমরা আগে থেকে কিছুই জানতাম না।  রুশ নৌজাহাজ খুঁজে বের করে হামলা চালাতে ইউক্রেনের নিজস্ব গোয়েন্দা সক্ষমতা রয়েছে। এই ক্ষেত্রে তারা সেটাই করেছে।

তবে কৃষ্ণসাগরে অবস্থিত রাশিয়ার অন্যতম বৃহত্তম জাহাজ ডুবি নিয়ে দুই রকম দাবি করেছে কিয়েভ আর মস্কো।

কিয়েভের দাবি, যুদ্ধজাহাজে মিসাইল হামলা চালিয়েছে ইউক্রেন। মিসাইল হামলায় জাহাজটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে দেশটি। কৃষ্ণসাগরে অবস্থিত জাহাজটিতে ১৪ এপ্রিল হামলা চালানো হয় বলে জানিয়েছেন ইউক্রেনের ওডেসার গভর্নর। মার্কিন কর্মকর্তা সেই দাবিতেই সিলমোহর দিল।

অন্যদিকে, এর আগে রাশিয়াও মস্কভা মিসাইল ক্রুজার নামে ওই যুদ্ধজাহাজে বিস্ফোরণ ও আগুন ধরে যাওয়ার কথা নিশ্চিত করলেও এর কারণ হিসেবে তারা ইউক্রেনীয় বাহিনীর হামলার কথা স্বীকার করেনি।

তবে ইউক্রেনে হামলার কথা স্বীকার না করলেও ওই জাহাজ ডুবির পরই ইউক্রেনে হামলা আরও জোরদার করেছে রাশিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *