‘পরিস্থিতি অনুকূল হলে মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয় আবার খুলবে’

‘পরিস্থিতি অনুকূল হলে মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয় আবার খুলবে’

আন্তর্জাতিক

জানুয়ারি ১৩, ২০২৩ ১১:৩৭ পূর্বাহ্ণ

আফগানিস্তানের মেয়েদের জন্য উচ্চশিক্ষার দরজা পাকাপাকিভাবে বন্ধ করা হয়নি, বরং তাদের এই মুহূর্তে সেই সুযোগ দেওয়া হচ্ছে না। পরিস্থিতি অনুকূল হলে মেয়েদের জন্য আবার বিশ্ববিদ্যালয়ের দরজা খুলবে।

বুধবার (১১ জানুয়ারি) এমন দাবি করেছেন তালেবান সরকারের মুখপাত্র সুহেল শাহিন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এর কাছে সুহেল বলেছেন, ‘এটা স্পষ্ট করে দিতে চাই, উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে মেয়েদের ওপর চিরতরে নিষেধাজ্ঞা চাপানো হয়নি। যতক্ষণ পর্যন্ত পরিস্থিতি অনুকূল না হয়, তা পিছিয়ে দেওয়া হয়েছে।’

তার দাবি, ‘আফগানিস্তানের মেয়েদের উচ্চশিক্ষা গ্রহণের বিরোধী নয় সরকার। তবে তার জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। দেশের মেয়েরা যাতে আমাদের মূল্যবোধ এবং নিয়ম অনুসারে শিক্ষা পায়, সে বিষয়ে প্রচেষ্টা চালাচ্ছে তালেবান।’

আফগানিস্তানে কবে মেয়েদের উচ্চশিক্ষার অনুকূল পরিবেশ হবে, তা নিয়ে স্পষ্ট করে কিছু জানাননি সুহেল। ‘যত শীঘ্র সম্ভব তা অনুকূল’ করার চেষ্টা চলছে বলে জানিয়েছেন তিনি।

ডিসেম্বর থেকে কলেজ, বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে অনির্দিষ্টকালের জন্য মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালেবান সরকার। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত পড়াশোনায় ছাড় দিলেও মেয়েদের জন্য মিডল এবং হাইস্কুলের দরজা এখনও বন্ধ। এ নিয়ে আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়েছে তালেবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *