নিজ নিজ দেশে ফিরে ‘হাজিদের’ করণীয় আমল

নিজ নিজ দেশে ফিরে ‘হাজিদের’ করণীয় আমল

ধর্ম

জুলাই ৩, ২০২৩ ১০:১৫ পূর্বাহ্ণ

পবিত্র হজ পালন শেষে নিজ নিজ দেশে ফিরে গিয়ে হাজিরা কী কী আমল করবেন, তা বর্ণনা করেছেন বিশ্ব নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। যা হাদিসের একাধিক বর্ণনায় এসেছে-

(১) হজরত কাব বিন মালেক রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন কোনো সফর থেকে ফিরে আসতেন, তখন মসজিদে (নফল) নামাজ আদায় করতেন’। (বুখারি)

আল্লাহ রাব্বুল আরামিনের সন্তুষ্টির জন্য হজ করে দীর্ঘ সফর শেষে যখন কোনো মানুষ নিজ বাড়িতে ফিরবে; তার উচিত নিজ মহল্লার মসজিদে গিয়ে দুই রাকাত নামাজ পড়ে নেওয়া। তারপর ঘরে ফেরা। এ নামাজ আদায় করা নবীজি (সা.) অনুসরণীয় সুন্নাত আমল’।

(২) বিশ্ব নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যখন তুমি ঘর থেকে বের হবে, তখন দুই রাকাত নামাজ পড়বে। এ নামাজ তোমাকে ঘরের বাইরের বিপদাপদ থেকে হেফাজত করবে। আর যখন ঘরে ফিরবে, তখনও দুই রাকাত নামাজ আদায় করবে। এ নামাজ তোমাকে ঘরের অভ্যন্তরীণ বালা-মুসিবত থেকে হেফাজত করবে’। (মুসনাদে বাজ্জার)

নিরাপদে হজ করে দেশে ফিরে আসার পর শুকরিয়াস্বরূপ গরিব-মিসকিন ও আত্মীয়স্বজনকে খাবারের দাওয়াত দেওয়া বৈধ। হাদিসে এসেছে-

(৩) হজরত জাবের বিন আবদুল্লাহ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদিনায় এসেছেন, তখন একটি পশু জবাইয়ের নির্দেশ দেন। জবাইয়ের পর সাহাবায়ে কেরাম তা থেকে আহার করেছেন’। (বুখারি)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *