নিজেদের ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য সাকিবদের

নিজেদের ছাড়িয়ে যাওয়ার লক্ষ্য সাকিবদের

খেলা

মার্চ ২৭, ২০২৩ ১০:১৩ পূর্বাহ্ণ

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম দুটি ওয়ানডে হারের পর দেশের মাটিতে বাংলাদেশের জয়রথ ছুটছেই। ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি ২০ মিলিয়ে টানা ছয় জয়। আইরিশদের বিপক্ষে একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত না হলে সংখ্যাটা সাত হতে পারত। সিলেটে ওয়ানডে সিরিজে ন্যূনতম লড়াইও করতে পারেনি আইরিশরা। বৃষ্টির কারণে এক ম্যাচ ভেসে যাওয়ায় সফরকারীদের হোয়াইটওয়াশ করতে পারেনি বাংলাদেশ। অন্য দুই ম্যাচে ব্যাটিং, বোলিং বা ফিল্ডিং-তিন বিভাগেই স্বাগতিকদের বিপক্ষে উড়ে গেছে সফরকারীরা। এবার চট্টগ্রামে তিন ম্যাচের টি ২০ সিরিজ। সাকিব আল হাসানের দলের লক্ষ্য আরও দাপুটে পারফরম্যান্সে আত্মবিশ্বাসের জ্বালানি বাড়িয়ে নেওয়া। নিজেদের ছাড়িয়ে যাওয়া। কিন্তু নিজেদের প্রিয় ফরম্যাট বলেই আইরিশরা এবার ভিন্ন কিছুর স্বপ্ন দেখছে। তবুও আরও একটি সিরিজে ফেভারিট হিসাবেই আয়ারল্যান্ডের বিপক্ষে আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে নামছে বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বেলা ২টায়।

ইংল্যান্ড সিরিজ দিয়ে কোচ চন্ডিকা হাথুরুসিংহের দ্বিতীয় মেয়াদের পথচলা শুরু হয়েছে। টি ২০ ফরম্যাটে বাংলাদেশ যে মানসিকতায় খেলেছে সেটা অনেককেই অবাক করেছে। বিশ্ব চ্যাম্পিয়নদের ৩-০তে হোয়াইটওয়াশ করে সাকিব আল হাসানরা। ম্যাচের মধ্যে যখন যেভাবে খেলতে হবে সেভাবেই খেলেছে টাইগাররা। তবে হাথুরুসিংহের দাবি, আগে যা দেখে গিয়েছিলেন সেরকমই আছে দল। খুব বেশি পরিবর্তন হয়নি দলে। তবে খেলোয়াড়দের মধ্যে মনস্তাত্ত্বিক পরিবর্তন আনতে চেষ্টা করে যাচ্ছেন কোচ। সিরিজ-পূর্ব সংবাদ সম্মেলনে রোববার হাথুরুসিংহে বলেন, ‘একই ক্রিকেটার, তাদের স্কিলও একই। মনে হয় না কিছু বদলেছে। শুধু ড্রেসিংরুমের পরিবেশ একটু বদলেছে। আমরা যেভাবে কথা বলি, যা নিয়ে আলোচনা করি। আমি দলের মধ্যে মনস্তাত্ত্বিক নিরাপত্তা আনার চেষ্টা করেছি।’

চট্টগ্রামে দর্শকখরার শঙ্কা জেগেছে। ম্যাচের সময়ও ভাবাচ্ছে। রমজান মাসে ফাঁকা গ্যালারিতে ম্যাচ শুরু হলে অবাক হওয়ার কিছু থাকবে না। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচেও দর্শকখরা ছিল এই মাঠে। চট্টগ্রামের উইকেট সব সময়ই ব্যাটিং সহায়ক। দুই দলের কোচই চট্টগ্রামের উইকেটে অনেক রান দেখছেন। ইংলিশদের বিপক্ষে এই মাঠেই দেড়শর বেশি রান তাড়া করে সহজে জিতেছে বাংলাদেশ। এবার চমক হিসাবে দলে রাখা হয়েছে লেগ-স্পিনার রিশাদ হোসেনকে। এছাড়া নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান তো আছেনই। তাওহিদ হৃদয় ও নাজমুল হোসেন শান্তরা যে ছন্দে খেলছেন তারই পুনরাবৃত্তি দেখতে মুখিয়ে টিম ম্যানেজমেন্ট।

আয়ারল্যান্ডের আবার প্রিয় ফরম্যাট টি ২০। বিশ্বকাপে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের সুখ স্মৃতি রয়েছে। তাই ভালো কিছুর আশা করছেন আইরিশ কোচ হাইনরিখ মালান। তিনি বলেন, ‘গত সপ্তাহে যা হয়েছে, তা গত সপ্তাহেই শেষ। আমরা এ বিষয়ে কথা বলেছি। এখন আমরা এখানে ভিন্ন সংস্করণে খেলতে এসেছি। সাম্প্রতিক সময়ে টি ২০তে আমরা যা করেছি, তারই ধারাবাহিকতায় ভালো একটি দলের বিপক্ষে তাদের হোম কন্ডিশনে টি ২০ সপ্তাহ কাটাব।’ শুক্রবার শারজায় পাকিস্তানকে আট উইকেটে হারিয়েছে আফগানিস্তান। এটাই পাকিস্তানের বিপক্ষে আফগানিস্তানের প্রথম জয়। স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামার আগে এই ম্যাচ থেকেই অনুপ্রেরণা খুঁজছেন আইরিশ কোচ। তবে দেশের মাটিতে বাংলাদেশের শক্তি মোকাবিলা যে সহজ হবে না সেই ভয়ও নিশ্চয় কাজ করছে সফরকারীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *