নানা সমস্যায় জর্জরিত ছাতিয়াইন পুলিশ তদন্ত কেন্দ্র

দেশজুড়ে

ফেব্রুয়ারি ২৩, ২০২৩ ১০:৪৭ পূর্বাহ্ণ

মোঃ আব্দুল হান্নান,ছাতিয়াইন থেকে ফিরেঃ-

হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার ছাতিয়াইন অস্হায়ী পুলিশ তদন্ত কেন্দ্রটি নানান সমস্যা জর্জরিত।

জানা যায়, ১ জন আই,সি’র অধীনে ছাতিয়াইন পুলিশ তদন্ত কেন্দ্রে বর্তমানে কর্মরত আছেন, ২ জন এস,আই ২ জন এ,এস,আই ও ২ কন্সটেবল ১৩ জন ও ২ জন নিয়মিত ড্রাইভার।
এদের মধ্যে নিয়মিত মাষ্টার প্যারেড ডিউটি, অসুস্থতা জনিত ছুটি সহ অন্যান্য কাজে ব্যাস্ত থাকতে হয় অধিকাংশ সময়। ছাইয়াইনের নিকটবর্তী এলাকায় চালু হয়েছে বেশকিছু কল খারকানা, শ্রমিকদের ডিউটি ও ছুটির সময় নিরাপত্তা জনিত কারণে ছাতিয়াইন -রতনপুর রাস্তায় পুলিশ টহল বাধ্যতামূলক হওয়ায় এ সময় টুকু অন্যান্য রোডে চোর-ডাকাতদের জন্য নিরাপদ মনে হয়। এবং মাঝেমধ্যে ডাকাতির মত জঘন্য অপরাধ সংগঠিত হয়।
ছাতিয়াইন থেকে রতন পুর, ছাতিয়াইন থেকে শিমুল ঘর, ছাতিয়াইন থেকে রামেশ্বর, ছাতিয়াইন থেকে পিয়াইম ছাড়াও ছাতিয়াইন বাজার ডিউটি করতে হয়। কিন্তু একজনের টিম একসাথে এই ০৪ টি রোড সহ ছাতিয়াইন বাজারের নিরাপত্তা দেওয়া প্রায় অসম্ভব।
খুজ নিয়ে দেখা যায় প্রতি রাতে ০৪ জন কনস্টেবল ও একজন অফিসার ডিউটি করে থাকেন।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন অফিসার বলেন, অনেক সময় ওয়ারেন্ট তামিলের জন্য গাড়ি নিয়ে চলে যেতে হয় বিভিন্ন গ্রামে । এতে করে রোড ফাকা থাকে।
এ সুযোগে ই ডাকাতরা রাস্তায় ডাকাতি করে থাকে। তাই ডিউটি কাজে ব্যবহারে জন্য দরকার গাড়ি ও জনবল। তাছাড়া
১০ নং ছাতিয়াইন ইউনিয়ন পরিষদের ভবনেই চলছে অস্হায়ী পুলিশ তদন্ত কেন্দ্র । নেই কোন স্হায়ী পুলিশ ব্যারাক। পুলিশ সদস্যদের ফ্যামিলি নিয়ে থাকার নেই অনুমোদন।স্হান সংকুলান না হওয়ায় পুলিশের ব্যবহার্য ট্রাংক গুলো ও রাখতে হয় রুমের বাইরের বারান্দায়। তাদের একজন অতিথি এলে নেই থাকার সুবিধা। এ যেন ভুতুড়ে জীবন যাপন।
এলাকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী হিসাবে ছাতিয়াইন পুলিশ তদন্ত কেন্দ্র সুনাম কুড়িয়েছে। তদন্ত কেন্দ্রের এলাকা বিশাল হওয়াতে আরো জনবল প্রয়োজন বলে এক কর্মকর্তার দাবি।
তাছাড়া ছাতিয়াইন থেকে ফান্দাউক রোডে নিয়মিত ডাকাতির ঘটনা ঘটে। আগে যেখানে সন্ধ্যা হলেই এ রাস্তায় জনচলাচল বন্ধ হয়ে যেত, পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের পর তা মোটামুটি স্বাভাবিক পর্যায়ে।
তদন্ত কেন্দ্রের দায়িত্ব রত অফিসারের সাথে কথা বলে জানা যায়, তদন্ত কেন্দ্রে আরো কমপক্ষে ০১ টি গাড়ি ও কিছু জনবল প্রয়োজন। তাছাড়া স্হায়ী পুলিশ তদন্ত কেন্দ্রের দরকার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *