‘ধৈর্য ধরেন, বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে’

‘ধৈর্য ধরেন, বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে’

জাতীয় স্লাইড

জুন ৭, ২০২৩ ৮:১৭ পূর্বাহ্ণ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমরা মনে করি ১৫ থেকে ১৬ দিনের মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হবে। আপনারা সবাই একটু ধৈর্য ধরেন। বিশ্বের দিকে ও নিজের দেশের দিকে তাকিয়ে যদি আমরা ধৈর্য ধরি, তাহলে যে সমস্যাটা দেখা যাচ্ছে, তা পার হতে পারব।

মঙ্গলবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের সম্পূরক বাজেটে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মঞ্জুরি দাবির ছাঁটাই প্রস্তাবের ওপর সংসদ সদস্যদের বক্তব্যের জবাব দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে নসরুল হামিদ বলেন, বর্তমানে দিনের বেলায় ১২ হাজার থেকে সাড়ে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করতে পারি। পিক আওয়ারে সন্ধ্যা বেলায় ১৪ থেকে ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারি। বর্তমানে দুই থেকে আড়াই হাজার মেগাওয়াট লোডশেডিং চলছে।

বর্তমান সংকটের প্রেক্ষাপট তুলে ধরে নসরুল হামিদ বলেন, বৈশ্বিক ব্যবস্থা ও বর্তমানে অর্থনৈতিক ব্যবস্থা সবকিছুর ওপর চিন্তা করে আমরা সময় মতো কয়লা আনতে পারিনি। যার কারণে পায়রা বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করতে হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে পায়রা বিদ্যুৎ কেন্দ্র চালু করে দেবো।

তিনি বলেন, আমাদের নতুন পাওয়ার প্ল্যান্ট চালু হবে, পায়রা চালু হবে। রামপাল চলছে। এসএস পাওয়ার চালু হয়ে যাবে। আমরা ভারত থেকে বিদ্যুৎ আনছি। আরো নিয়ে আসবো। কিন্তু কিছু কিছু জায়গায় আমাদের যে সমস্যা হচ্ছে সেটা হচ্ছে বৈশ্বিক জ্বালানির দাম বেড়ে যাওয়ায় আমাদের অর্থের যোগানে সমস্যা হয়ে গেছে। এটা বেশি দিনের জন্য নয়। খুব দ্রুতই ঠিক হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *