ধর্ষণ মামলায় জামিন পেয়ে দলে ফিরেই প্রতিবাদের মুখে লামিচানে

ধর্ষণ মামলায় জামিন পেয়ে দলে ফিরেই প্রতিবাদের মুখে লামিচানে

খেলা

ফেব্রুয়ারি ১৪, ২০২৩ ১০:২৭ পূর্বাহ্ণ

ধর্ষণ মামলায় জেল খেটে নেপালের জাতীয় ক্রিকেট দলে ফিরেছেন ক্রিকেটার সন্দ্বীপ লামিচানে। তবে, লামিচানে দলে ফেরায় মোটেও খুশি নয় দেশটির নারী অধিকার সংগঠনগুলো। লামিচানের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন দেশটির নারী অধিকারকর্মীরা।

এর আগে, গত বছর ধর্ষণের দায়ে অভিযুক্ত হন নেপালের জাতীয় দলের সাবেক অধিনায়ক লামিচানে। কাঠমান্ডুর একটি হোটেলে ১৭ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে লামিচানে বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে নেপালের আদালত। এরপর গত বছর কাঠমুন্ডু বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে দেশটির পুলিশ।

ধর্ষণের দায়ে কয়েক মাস জেলও খেটেছেন এ তারকা ক্রিকেটার। শুরুর দিকে জামিন না মিললেও কয়েকদিন আগেই জেল থেকে মুক্তি পেয়েছেন লামিচানে। সেই সাথে নেপালের জাতীয় দল থেকে তার বিরুদ্ধে জারি করা বহিষ্কারাদেশও তুলে নেয়া হয়েছে। এবার জাতীয় দলেও সুযোগ পেয়ে গেলেন এ স্পিনার।

চলতি মাসে ঘরের মাঠে নামিবিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ খেলবে নেপাল। এ সিরিজের দলেই ডাক পেয়েছেন লামিচানে। তবে লামিচানে দলে ফেরার পর সেটা নিয়ে আন্দোলনে নেমেছে দেশটির নারী অধিকার সংগঠনগুলো। আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে নেপালের সুপ্রিম কোর্টে অবশ্য আপিল করবে রাষ্ট্রপক্ষ। তবে প্রথম থেকেই নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে আসছেন লামিচানে।

প্রসঙ্গত, গত বছর ধর্ষণের দায়ে অভিযুক্ত হন নেপালের জাতীয় দলের সাবেক অধিনায়ক সন্দীপ লামিচানে। সন্দ্বীপ লামিচানে, ক্রিকেটে ছোট দেশের বড় তারকা। এ লেগস্পিনার এখন পর্যন্ত খেলেছেন আইপিএলে দিল্লি ক্যাপিটালসে, বিগব্যাশে মেলবোর্ন রেনেগেডসের হয়ে, সিপিএলে জ্যামাইকা তালাওয়াশ, পিএসএলে লাহোর কালান্দার্স, বিপিএলে সিলেট সিক্সার্সের হয়ে। খেলেছেন আইসিসি বিশ্ব একাদশেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *