জিপিএস প্রযুক্তির যুগে প্রবেশ করল বাংলাদেশ

জিপিএস প্রযুক্তির যুগে প্রবেশ করল বাংলাদেশ

খেলা স্লাইড

আগস্ট ১৪, ২০২৩ ৮:৫৪ পূর্বাহ্ণ

জিপিএস প্রযুক্তির যুগে প্রবেশ করল বাংলাদেশ ক্রিকেট দল। রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দলের অনুশীলন সেশনে প্রথমবারের মতো জিপিএস প্রযুক্তি ব্যবহার করা হয়।

এ প্রযুক্তি থেকে ক্রিকেটারদের কাজের চাপ ও সব ধরনের তথ্য পাওয়া যাবে। একজন ক্রিকেটার অনুশীলনের সময় কতটা দৌড়াচ্ছেন, তার হৃদস্পন্দনের গতি কত ছিল, কতটুকু হেঁটেছেন, সব তথ্য জিপিএস প্রযুক্তির মাধ্যমে ড্রেসিং রুমে থাকা ল্যাপটপে স্থানান্তরিত হবে।

ক্রিকেট অপারেশন্স কর্মকর্তারা জানিয়েছেন, এ সিস্টেমে প্রত্যেক খেলোয়াড়ের জন্য ভিন্ন ‘অ্যাকাউন্ট’ থাকবে। একজন খেলোয়াড় ম্যাচ খেলার জন্য ফিট কিনা, সেটি তার নামের পাশে সবুজ-হলুদ বা লাল চিহ্ন দ্বারা বুঝা যাবে। সবুজ মানে ফিট, লাল মানে ফিট নয় এবং হলুদ মানে তার ফিটনেস নিয়ে সন্দেহ আছে।

বাংলাদেশে এই প্রযুক্তিটি নতুন হলেও আন্তর্জাতিক দল এবং খেলোয়াড়রা এই বিশেষ জিপিএস কিট ব্যবহার করে থাকে।

অনুশীলনের সময় উপস্থিত ছিলেন একজন প্রযুক্তিবিদ। খেলোয়াড়দের জিপিএস সেটিং বা এর কার্যকলাপ সম্পর্কে বিস্তারিত জানতে সহায়তা করতে তাকে আনা হয়েছিল।

এদিকে ম্যাচের মতো অনুশীলন দিয়ে আজ থেকে আসন্ন এশিয়া কাপের জন্য আনুষ্ঠানিকভাবে অনুশীলন ক্যাম্প শুরু করল বাংলাদেশ।

৩০ আগস্ট থেকে পাকিস্তানে শুরু হবে এশিয়া কাপ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলংকা। গ্রুপপর্বে ৩১ আগস্ট ক্যান্ডিতে শ্রীলংকার বিপক্ষে এবং ৩ সেপ্টেম্বর লাহোরে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *