চার-ছক্কায় হাজার রানের রেকর্ড

খেলা

জুন ১৬, ২০২২ ১১:১৫ পূর্বাহ্ণ

নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে নিউজিল্যান্ডের বিপক্ষে চার-ছক্কার ফুলঝুরিতে অবিশ্বাস্য এক জয়ের নজির গড়ল স্বাগতিক ইংল্যান্ড।

নটিংহ্যাম টেস্টে টি-টোয়েন্টির মতো আগ্রাসী ব্যাটিং করেছেন জনি বেয়ারস্টো ও বেন স্টোকস। তাদের ব্যাটিং তাণ্ডবে টেস্টের পঞ্চম দিনে ২৯৮ রান তাড়া করেছে ৫০ ওভারে। ট্রেন্ট ব্রিজে চতুর্থ ইনিংসে এটি সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডও।

ট্রেন্ট ব্রিজ টেস্টে ইতিহাসে প্রথমবারের মতো বাউন্ডারি থেকেই এসেছে এক হাজারের বেশি রান (১০৪৪)।

এর আগে ২০০৪ সালে সিডনিতে ভারত-অস্ট্রেলিয়া টেস্টে বাউন্ডারি থেকে সর্বোচ্চ ৯৭৬ রান এসেছিল।

নটিংহ্যামে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের দ্বিতীয় টেস্টে বাউন্ডারি এসেছে মোট ২৪৯টি। ২৪টি ছক্কার সঙ্গে দেখা গেছে ২২৫টি চার।

টেস্ট ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি ৩৭টি ছক্কা মারা হয়েছিল ২০১৯ সালে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্টে।

মঙ্গলবার টেস্টের শেষ সেশনে বেয়ারস্টো আর স্টোকসের জুটিতে ১২১ বলে এসেছে ১৭৯ রান। চা–বিরতির সময়ও ইংলিশদের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৩৯।

শেষ সেশনে কমপক্ষে ৩৮ ওভার ব্যাটিং করার সুযোগ পেত তারা, প্রয়োজন ছিল ১৬০ রান। চা–বিরতি থেকে এসেই ধ্বংসযজ্ঞ শুরু করেন বেয়ারস্টো আর স্টোকস।

৯২ বলে খেলে ১৪টি চার আর ৭টি ছক্কায় ১৩৬ রানের ইনিংস খেলেন জনি বেয়ারস্টো। চা–বিরতির আগে ৪৮ বলে ৪৩ রান করা বেয়ারস্টো তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন ৭৭ বলে।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৫৫৩/১০ (ড্র্যারেল মিচেল ১৯০, টাম বান্ডেল ১০৬) এবং ২য় ইনিংস: ২৮৪/১০ (ড্র্যারেল মিচেল ৬২*, উইলি ইয়াং ৫৬, ডেভন কওনয়ে ৫২)।

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫৩৯/১০ (জো রুট ১৭৬, ওলি পপ ১৪৫, অ্যালেক্স লি ৬৭, বেন ফোকস ৫৬; ট্রেন্ট বোল্ট ৫/১০৬) এবং ২য় ইনিংস: ২৯৯/৫ রান (জনি বেয়ারস্টো ১৩৬, বেন স্টোকস ৭৫*)।

ফল: ইংল্যান্ড ৫ উইকেটে জয়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *