দ্বিধা বিভক্তি ভুলে সকল মুসলিমকে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর সঠিক আদর্শ অনুসরণ করতে হবে: আল্লামা ড. আ.ফ.ম খালিদ হোসেন

দ্বিধা বিভক্তি ভুলে সকল মুসলিমকে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর সঠিক আদর্শ অনুসরণ করতে হবে: আল্লামা ড. আ.ফ.ম খালিদ হোসেন

দেশজুড়ে

আগস্ট ৯, ২০২৩ ৭:২৪ অপরাহ্ণ

জসিম উদ্দিন।।

শাহাদাতে কারবালা মাহফিল উদযাপন পরিষদ চট্টগ্রাম কতৃর্ক পবিত্র আশুরা মোবারক ও শাহাদাতে কারবালা শীর্ষক সেমিনার ৮ আগস্ট, মঙ্গলবার বিকাল ৩টায় চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির অডিটরিয়ামে শাহাদাতে কারবালা মাহফিল উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট কাজী মোঃ হাসানের সভাপতিত্বে ও অ্যাডভোকেট আবু তাহের, অ্যাডভোকেট মুহাম্মদ এহছানুল হক মিলনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট মোঃ নাজিম উদ্দীন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সমিতির সিনিয়র সহ সভাপতি অ্যাডভোকেট সেকান্দর হোসেন চৌধুরী এবং সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এ.এস.এম বজলুর রশিদ মিন্টু। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম এর সম্মানিত অধ্যাপক ড. আ.ফ.ম খালিদ হোসেন। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ.এস.এম. বোরহান উদ্দীন, বেলায়েত খানা জামে মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হক মোজাফ্ফর। আলোচনায় অংশগ্রহণ করেন অ্যাডভোকেট নুরুল ইসলাম, অ্যাডভোকেট এরশাদুর রহমান রিটু, অ্যাডভোকেট কাশেম কামাল, অ্যাডভোকেট নিজাম উদ্দীন, অ্যাডভোকেট কুতুব উদ্দীন, অ্যাডভোকেট ফখরুদ্দীন মোঃ জাবেদ, অ্যাডভোকেট মোঃ আলমগীর প্রমুখ।

আলোচনা সভায় বক্তাগণ অভিমত প্রকাশ করেন যে, কারবালার শিক্ষা হচ্ছে অন্যায়ের কাছে মাথানত না করা। সত্য ন্যায়ের প্রতি অবিচল থাকা। মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করা। জীবনের প্রতিটা ক্ষেত্রে অন্যায় এবং অসত্যের কাছে মাথানত না করা। সত্য প্রতিষ্ঠার সংগ্রামে নিজের জীবনকে উৎসর্গ করা। দ্বিধা বিভক্তি ভুলে সকল মুসলিমকে হযরত ইমাম হোসাইন (রাঃ) এর সঠিক আদর্শ অনুসরণ ও অনুকরণ করতে হবে। কোন জাতিকে নিমূর্ল করার জন্য তার অতীত ইতিহাস, কৃষ্টি কালচার বিকৃত করাই যথেষ্ট।
তিনি আরও বলেন, মুসলিম জাতির বংশধরদের গৌরবোজ্জল সঠিক ইতিহাস সম্পর্কে জানতে হলে কারবালার সঠিক ইতিহাস আমাদেরকে জানতে হবে। এই মুহুর্তে সঠিক দ্বীন ইসলামকে রক্ষায় অসীম সাহস নিয়ে দ্বিধা—বিভক্তি ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে প্রত্যেক মুসলমান দের কাজ করতে হবে।

পরিশেষে ড. আ ফ ম খালিদ হোসেন এর কাছে পূর্বের নাম দোলন দাশ, বর্তমান নাম ফরহান হোসেন ইসলাম ধর্ম গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *