বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে সম্মাননা প্রদান

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে সম্মাননা প্রদান

দেশজুড়ে

জানুয়ারি ১১, ২০২৩ ২:৫৩ অপরাহ্ণ

তৌহিদ সাগর

জামালপুরে জেলা সংস্কৃতি সম্মেলনে কবি-শিল্পী, সুরকার, নাট্যকার ও চলচ্চিত্রকারকে সম্মাননা দিয়েছে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম।

৩০ বছর পূর্তি উপলক্ষে এ সংস্কৃতি সম্মেলনের আয়োজন করে ফোরামটি। এতে কবি মাহবুব বারী, কবি আলী জহির, অধ্যক্ষ মুজাহিদ বিল্লাহ ফারুকী, সুরকার শামসুল হুদা, নাট্যকার আসাদুল্লাহ ফারাজী, শিল্পী শহীদ কবীর পলাশ ও চলচ্চিত্র পরিচালক এস এ হক অলীককে সম্মাননা দেওয়া হয়।

শনিবার (৭ জানুয়ারি) বিকেল ৪টায় জেলা শিল্পকলা একাডেমির বীর মুক্তিযোদ্ধা গীতিকার নজরুল ইসলাম বাবু মিলনায়তনে এ সংস্কৃতি সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের সাবেক সিনিয়র সচিব ও সিইও ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মো. মোজাফফর হোসেন সিআইপি। সম্মেলনে প্রধান বক্তা ও উদ্বোধক ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান।

বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের জামালপুর জেলার সাধারণ সম্পাদক তারিকুল ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে আমন্ত্রিত বিশেষ অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. সিরাজুল ইসলাম ও বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন সদস্য (বাণিজ্যনীতি) শাহ মো. আবু রায়হান আলবেরুনী। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সরকার আব্দুল্লাহ আল মামুন, অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন খান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, জেলার শিল্পকলা-সাহিত্যকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম অতুলনীয় অবদান রেখেছে। আমরা আশা রাখবো ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

বিশেষ অতিথি আলবেরুনী বলেন, বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলার সম্মিলনে এই বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের উদ্যোগে কিছুদিন পূর্বে শেরপুর জেলায় এই প্রোগ্রাম অত্যন্ত আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। আজ জামালপুর জেলায় এই অনুষ্ঠান সম্পন্ন হওয়ায় আমি আয়োজকদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছি। এই ধরনের সাংস্কৃতিক চর্চা অব্যাহত রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানাই।

সম্মেলনে ৫টি ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হয়। সাহিত্যে হাসান হাফিজুর রহমান সম্মাননা, সংগীতে ওস্তাদ ফজলুল হক ও নজরুল ইসলাম বাবু সম্মাননা, নাটকে এম এস হুদা সম্মাননা এবং শিক্ষায় ব্রহ্মপুত্র সম্মাননা দেয় সাংস্কৃতিক ফোরামটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *