দেশে মোবাইল ফোন উৎপাদন ও আমদানি কমছে

দেশে মোবাইল ফোন উৎপাদন ও আমদানি কমছে

বিজ্ঞান ও প্রযুক্তি

এপ্রিল ৮, ২০২৩ ৮:১৫ পূর্বাহ্ণ

দেশে বিভিন্ন পণ্যের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে উৎপাদন ও আমদানিতে। ফলে এক বছরের ব্যবধানে মোবাইল ফোন উৎপাদন ও আমদানি কমেছে। উৎপাদনকারী সমিতি বলছে, ২০২১ সালের চেয়ে গেল বছর দেশে মোবাইল ফোনের উৎপাদন ও আমদানি কমেছে ২৩ শতাংশের বেশি।

দেশে বছরে মোবাইল ফোনের চাহিদা ৩ কোটির বেশি। চাহিদার বড় অংশের যোগান দেয় উৎপাদিত মোবাইল ফোন। দেশে বর্তমানে ১৪টি প্রতিষ্ঠান মোবাইল ফোন সংযোজন করছে। তবে মোবাইল ফোন সংযোজনের কাঁচামাল আমদানি হয় চীন থেকে।

বাংলাদেশ মোবাইল ফোন ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের তথ্য মতে, ২০২১ সালে দেশে মোবাইল ফোন উৎপাদন হয়েছে ৩ কোটি ৫ লাখ ৭২ হাজারের বেশি। তবে গেল বছর তা কমে দাঁড়ায় ২ কোটি ৩৩ লাখে। অন্যদিকে, ২০২১ সালে আমদানি হয়েছে ৩ লাখ ৬ হাজার মোবাইল ফোন। গত বছর তা কমে দাঁড়ায় ২ লাখ ৩৫ হাজার ৩০০টিতে।

মোবাইল ফোন ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি রেজওয়ানুল হক বলেন, ডলারের দাম বৃদ্ধিতে কাঁচামাল আমদানিতে সমস্যায় পড়তে হচ্ছে। আবার আমদানিতে শুল্ক বৃদ্ধি ও উৎপাদন থেকে বিক্রি পর্যায়ে সব স্তরে ভ্যাট আরোপ করায় মোবাইল ফোনের দাম বেড়েছে। এতে চাহিদা কমেছে ২৫ শতাংশ।

দেশীয় স্মার্টফোন ব্র্যান্ড সিম্ফোনি মোবাইলের ডেপুটি ডিরেক্টর মুনিম মোহাম্মদ ইশতিয়াক বলেন, বাজারে এমনিতেই নিত্যপণ্যের চড়া দাম। এমন পরিস্থিতিতে আগে ১৫ হাজার টাকার বেশি দামের স্মার্টফোনের চাহিদা বেশি ছিল। এখন তা ১০ হাজারে নেমেছে। ফলে দেশে মোবাইল ফোন উৎপাদন ও আমদানি বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *