তীব্র গরমে পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

তীব্র গরমে পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক

এপ্রিল ১৭, ২০২৩ ৮:৫৯ পূর্বাহ্ণ

তীব্র গরমের কারণে সোমবার থেকে পশ্চিমবঙ্গের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপধ্যায়। রোববার (১৬ এপ্রিল) সকালে একটি টিভি চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে এই ঘোষণা করেছেন তিনি।

নির্দেশনা জারি করে বিকাশ ভবন জানিয়েছে, আপাতত চলতি সপ্তাহে ছুটি থাকবে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠানে। সেই কারণে পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে অধ্যক্ষ এবং উপাচার্যদের। তবে দার্জিলিং এবং কালিম্পং, এই দুই পাহাড়ি জেলায় বন্ধ থাকছে না শিক্ষা প্রতিষ্ঠান।

নির্দেশনায় বলা হয়েছে, তাপপ্রবাহের কারণে ১৭ এপ্রিল থেকে রাজ্যের সব সরকারি, বেসরকারি, কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত স্কুল বন্ধ থাকবে। আপাতত এক সপ্তাহের জন্য। পরবর্তী নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধই থাকবে। দার্জিলিং এবং কালিম্পঙে স্কুল যদিও খোলাই থাকবে। এই সময়কালে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদেরও ছুটি থাকবে।

তবে স্কুল খোলার পর শিক্ষার্থীদের স্বার্থে অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করতে হবে স্কুলের শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের, যাতে পড়াশোনার কোনও ক্ষতি না হয়। এই ছুটির কারণে শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে, সে বিষয়টি নিশ্চিত করতে হবে শিক্ষক এবং কর্মচারীদের। এই নিয়ে স্কুল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে বিকাশ ভবন।

স্কুলের পাশাপাশি বন্ধ থাকবে রাজ্যের সমস্ত সরকারি, বেসরকারি ও কেন্দ্রীয় সাহায্যপ্রাপ্ত কলেজ, বিশ্ববিদ্যালয়। তবে দার্জিলিং এবং কালিম্পঙের শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে। ১৭ এপ্রিল থেকে গোটা সপ্তাহ ছুটি থাকবে। বিকাশ ভবন জানিয়েছে, পরবর্তী নির্দেশনা জারি না হওয়া পর্যন্ত ছুটি থাকবে কলেজ, বিশ্ববিদ্যালয়ে। এই নিয়ে উপাচার্যদের প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

এক সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলেছি। মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।’’

আবহাওয়া অফিস জানিয়েছে, কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার (১৭ এপ্রিল) থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহ হতে পারে। সেজন্য সতর্কতা জারি করা হয়েছে।

রোববার কলকাতাসহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহ হবে না। তবে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। তাপমাত্রাও খুব একটা কমবে না শহরে। রোববারও ৪০ ডিগ্রি ছুঁতে পারে কলকাতার পারদ। ফলে অস্বস্তি যে কমছে না, তা এক প্রকার নিশ্চিত।

পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় রোববারও তাপপ্রবাহ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে আরও ভয়াবহ অবস্থা। উত্তরেও ক্রমেই বাড়ছে তাপমাত্রা। এই পরিস্থিতিতে সব থেকে সমস্যা হয় খুদে শিক্ষার্থী এবং বৃদ্ধদের। সে কথা সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী নিজেও জানিয়েছেন। সে কারণেই যে ছুটির ঘোষণা, তাও মনে করিয়ে দেন তিনি।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, সরকারি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছুটি ঘোষণা হচ্ছে। বেসরকারি স্কুলগুলিও যাতে ছুটি ঘোষণা করে সেজন্য অনুরোধ করছেন তিনি। বেসরকারি স্কুলগুলি যেহেতু স্বশাসিত, তাই মুখ্যমন্ত্রীর এই অনুরোধ।

সূত্র: ইন্ডিয়া টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *