প্রথম ধাপের উপজেলা নির্বাচন: প্রতীক পেয়ে শুরু প্রচার-প্রচারণা

প্রথম ধাপের উপজেলা নির্বাচন: প্রতীক পেয়ে শুরু প্রচার-প্রচারণা

জাতীয় স্লাইড

এপ্রিল ২৫, ২০২৪ ৭:৫১ পূর্বাহ্ণ

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে মঙ্গলবার প্রতীক বরাদ্দের পরপরই নির্বাচনি প্রচারে নেমে পড়েছেন প্রার্থীরা। শুরু করেছেন জনসংযোগ। নিজ নিজ প্রতীকের পোস্টার টানানোর পাশাপাশি মাইকেও চলছে প্রচার-প্রচারণা। ইতোমধ্যে কোনো কোনো প্রার্থীর বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনেরও অভিযোগ উঠেছে। ৮ মে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :

নির্বাচনি আচরণবিধি ভঙ্গের ঘটনায় ওইদিন রাতে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. গোলাম মোস্তফা স্বাক্ষরিত পত্রে প্রার্থী আবদুল কুদ্দুছকে কারণ দর্শানো হয়েছে। রির্টানিং কর্মকর্তা বুধবার দুপুরে বলেন, তার বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, তা নোটিশপ্রাপ্তির ২৪ ঘণ্টার মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

প্রথম ধাপে কলমাকান্দা ও দুর্গাপুর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। চেয়ারম্যান পদে এ দুটি উপজেলায় সাতজন করে ১৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সবাই আওয়ামী লীগের সঙ্গে জড়িত।

গোমস্তাপুর (চাঁপাইনবাবগঞ্জ) : প্রতীক বরাদ্দের পরপরই নির্বাচনি প্রচারণায় নেমে পড়েছেন প্রার্থীরা। পোস্টার লাগানোর পাশাপাশি চলছে মাইকিং। মঙ্গলবার সন্ধ্যা থেকে প্রার্থীরা জনসংযোগে নেমে পড়েছেন। বর্তমান চেয়ারম্যান হুমায়ুন রেজা উপজেলা সদরের রহনপুর পৌর এলাকায় এবং সাবেক ইউপি চেয়ারম্যান ও ব্যবসায়ী আশরাফ হোসেন মিলন গোমস্তাপুর ইউনিয়নে জনসংযোগ করেন। এবার চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কাউনিয়া (রংপুর) : রংপুরের কাউনিয়ায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী ১৩ প্রার্থী প্রতীক বরাদ্দ পেয়ে ব্যাপকভাবে প্রচারণা শুরু করেছেন। চেয়ারম্যান পদে তিন প্রার্থীর মধ্যে আনোয়ারুল ইসলাম মায়া মোটরসাইকেল, মো. আব্দুর রাজ্জাক আনারস ও মো. হুমায়ুন কবীর ঘোড়া প্রতীক পেয়েছেন। পোস্টার টানানো ও নিয়ম মেনে মাইকে প্রচার চালাচ্ছেন। বাড়ি বাড়ি গিয়ে প্রার্থীরা ভোট ও দোয়া প্রার্থনা করছেন। সেই সঙ্গে উঠান বৈঠক ও নির্বাচনি সভা অনুষ্ঠিত হচ্ছে। হাটবাজার, চা-পানের দোকান ও হোটেল-রেস্টুরেন্টগুলো এখন সরগরম।

কাউনিয়ায় চেয়ারম্যান পদে লড়াই হবে আওয়ামী লীগ-আওয়ামী লীগের মধ্যে। বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম মায়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। অপর চেয়ারম্যান প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান আব্দুর রাজ্জাক জেলা আওয়ামী লীগের সদস্য হিসাবে দায়িত্ব পালন করে আসছেন।

বরিশাল : বরিশাল সদর উপজেলার ১৩ প্রার্থী প্রচারণায় নেমেছেন। মঙ্গলবার প্রতীক পেয়েই বুধবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন তারা। তীব্র গরম উপেক্ষা করে তারা ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে দিচ্ছেন নানান প্রতিশ্র“তি। বরিশাল সদর উপজেলায় পাঁচ চেয়ারম্যান প্রার্থী, চার ভাইস চেয়ারম্যান প্রার্থী এবং চার মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বুধবার বিকালে বরিশাল সদর উপজেলায় দোয়া-মোনাজাতের মাধ্যমে প্রচারণা শুরু করেছেন মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যানপ্রার্থী এসএম জাকির হোসেন। একইভাবে প্রচারণা শুরু করেছে চেয়ারম্যানপ্রার্থী মাহমুদুল হক খান মামুন (আনারস), মনিরুল ইসলাম ছবি (দোয়াত-কলম), মাহাবুবুর রহমান মধু (ঘোড়া) ও কাপ-পিরিচ প্রতীকের আব্দুল মালেক।

এসএম জাকির হোসেন বলেন, এ উপজেলার উন্নয়নে এলাকাবাসীকে সঙ্গে নিয়ে কাজ করব। সে লক্ষ্যে প্রচার-প্রচারণায় নেমেছি। আরেক প্রার্থী মাহমুদুল হক খান মামুন বলেন, উপজেলার জনসাধারণ আমাকে চায়। তাদের সুখে-দুঃখে অতীতের মতো ভবিষ্যতেও পাশে থাকতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *