তাইওয়ানে ধেয়ে আসছে টাইফুন হাইকুই

তাইওয়ানে ধেয়ে আসছে টাইফুন হাইকুই

আন্তর্জাতিক স্লাইড

সেপ্টেম্বর ৩, ২০২৩ ২:০৫ অপরাহ্ণ

তাইওয়ানের দিকে ধেয়ে আসছে টাইফুন ‘হাইকুই’। গত চার বছরের মধ্যে দেশটিতে আছড়ে পরা প্রথম ঘূর্ণিঝড় হতে যাচ্ছে এটি। এ কারণে হাজার হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বাতিল করা হয়েছে শত শত ফ্লাইট। বন্ধ করা হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান।

টাইফুনের প্রভাবে রোববার সকাল থেকেই ভারী বর্ষণ শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, বিকেল ৫টা নাগাদ এটি টাইটাঙে আঘাত হানবে। পূর্ব তাইওয়ানের পার্বত্যময় এ এলাকাটি কম জনবসতিময়।

সকাল ৯টা নাগাদ ঝড়টি তাইওয়ানের ১৮০ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল। তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো এক সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছে।

আবহাওয়ার ব্যুরোর ডেপুটি ডাইরেক্টর ফং চিন তজু বলেছেন, এটি তাইওয়ানের বেশির ভাগ এলাকায় বাতাস, বৃষ্টি ও ঢেউয়ের হুমকি সৃষ্টি করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার থেকেই এটি শক্তি সঞ্চয় করছে উল্লেখ করে তিনি জনগণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

ঘণ্টায় ১৪০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া টাইফুনটির কারণে রোববার দক্ষিণ ও পূর্ব তাইওয়ানের স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়া দুই শ’রও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে সাতটি শহর থেকে ২৮ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। তাইওয়ানের যেসব এলাকায় হাইকুই তীব্রভাবে প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে সেসব এলাকায় সৈন্য পাঠানো হয়েছে।

তাইওয়ানে ২০১৯ সালে বাইলু নামের সর্বশেষ বড়ো ধরনের টাইফুন আঘাত হানে। এতে একজন প্রাণ হারিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *