ঢাবির বিশেষ সমাবর্তনের অনলাইন রেজিস্ট্রেশন শুরু

ঢাবির বিশেষ সমাবর্তনের অনলাইন রেজিস্ট্রেশন শুরু

শিক্ষা

সেপ্টেম্বর ১, ২০২৩ ১২:১১ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে বিশেষ সমাবর্তন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব ল’স (মরণোত্তর) ডিগ্রি প্রদানের লক্ষ্যে এ আয়োজন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আগামী ২৬ অক্টোবর  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তনটি অনুষ্ঠিত হবে। ‘বিশেষ সমাবর্তন ২০২৩’ -এ অংশগ্রহণে আগ্রহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদের আজ ১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিশেষ সমাবর্তনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া

শিক্ষকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে  (https://ssl.du.ac.bd/login) নিজ  নিজ প্রোফাইলে লগইন করে বাম পাশের  ‘Special Convocation’ মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য প্রদান করার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবেন।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা https://convocation.du.ac.bd  পোর্টালের   Register মেন্যুতে ক্লিক করে নিম্নোক্ত ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন—

১. প্রথমে  Registered Graduate রেডিও বাটন সিলেক্ট করুন  এবং  Next বাটনে ক্লিক করুন।
২. আপনার রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন এবং  Next বাটনে ক্লিক করুন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজীবন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা তাদের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর  https://reggrad.du.ac.bd/voter_list_lifetime সাইট থেকে জেনে নিতে পারবেন।
৩. পরবর্তী ধাপে আপনার অন্যান্য তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে আপনার একটি সচল মোবাইল নম্বর, সাম্প্রতিক ছবি ও জাতীয় পরিচয়পত্রের স্ক্যান কপি প্রয়োজন হবে।

আমন্ত্রণপত্র ও কস্টিউম সংগ্রহ

শিক্ষকরা স্যুভেনির সংগ্রহের রসিদ জমা দিয়ে আগামী ২৩ ও ২৫ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন থেকে স্যুভেনির, আমন্ত্রণপত্র ও কস্টিউম সংগ্রহ করবেন।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাই সদস্যরা ডাউনলোড করা ফরমের কপি জমা দিয়ে একই তারিখ, সময় ও স্থান থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন। শিক্ষার্থীরা স্যুভেনির সংগ্রহের রসিদ জমা দিয়ে আগামী ২৩ ও ২৫ অক্টোবর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নিজ নিজ অনুষদ থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন।

উল্লেখ্য, শিক্ষার্থী, শিক্ষক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং অ্যালামনাই প্রত্যেক ক্যাটাগরিতে আসন সংখ্যা নির্ধারিত। ফলে যেকোনও ক্যাটাগরিতে নির্ধারিত সংখ্যক রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গে এই ক্যাটাগরির রেজিস্ট্রেশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *