টি-২০ ক্রিকেটের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান তারা

টি-২০ ক্রিকেটের সর্বোচ্চ সেঞ্চুরিয়ান তারা

খেলা স্পেশাল

এপ্রিল ১০, ২০২৪ ১০:০৫ পূর্বাহ্ণ

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ক্রীড়াঙ্গনে জনপ্রিয় হয়ে উঠেছে টি-২০ ক্রিকেট। স্বীকৃত এই ফরম্যাটে রেকর্ড ভাঙা-গড়া যেন নিয়মিত ব্যাপার। ২০ ওভারের এই খেলায় এখন পর্যন্ত অসংখ্য রেকর্ড তালিকাভুক্ত হয়েছে। যার মধ্যে একটি ব্যাট হাতে সর্বোচ্চ সেঞ্চুরি। ইতিহাসের পাতায় চোখ বোলালেই দেখা যায় গুটি কয়েকজনের নাম।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাট টি-২০তে তিন অংকের ম্যাজিক ফিগার অনেকেই স্পর্শ করেছেন। তবে তালিকার শীর্ষে রয়েছেন এমন পাঁচজন ব্যাটার হলেন- ক্রিস গেইল, বাবর আজম, বিরাট কোহলি, মাইকেল ক্লিংগার ও ডেভিড ওয়ার্নার।

ক্রিস গেইল

স্বীকৃত টি-২০ ক্রিকেটে মারকুটে হওয়ার কারণে আলাদাভাবে কদর পেয়েছেন ক্রিস গেইল। ক্যারিয়ারে উড়ন্ত ক্রিকেটের জন্য পেয়েছেন ‘ইউনিভার্স বস’-এর মতো তকমাও। শুধু বিশেষণেই সীমাবদ্ধ ছিলেন না তিনি। ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালিয়ে নিজেকে বারংবার প্রমাণ করেছেন এই উইন্ডিজ কিংবদন্তি।

নিজের ক্যারিয়ারে ৪৫৫ ইনিংসে ব্যাট করে রেকর্ড ২২টি সেঞ্চুরি করেছেন ক্রিস গেইল। এছাড়া তার ঝুলিতে রয়েছে ৮৮টি ফিফটিও। ক্যারিয়ারে রেকর্ড সর্বোচ্চ ১৭৫ রানের অপরাজিত ইনিংস খেলেন তিনি, আইপিএলে কলকাতার বিপক্ষে।

মাইকেল ক্লিংগার। ছবি- সংগৃহীত

মাইকেল ক্লিংগার। ছবি- সংগৃহীত

বাবর আজম

২০ ওভারের ক্রিকেটে শতক হাঁকানোর তালিকায় ক্রিস গেইলের পরেই আছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। এখন পর্যন্ত ২৮০ ইনিংসে ব্যাট করে ১১টি সেঞ্চুরি মেরেছেন তিনি। এছাড়া ৮৭টি ফিফটি হাঁকিয়েছেন এই ব্যাটার।

বিরাট কোহলি

বিশ্ব ক্রিকেটের অন্যতম তারকা ব্যাটার বিরাট কোহলি। ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে সেঞ্চুরির বন্যা বইয়ে দিয়েছেন তিনি। সে তুলনায় অবশ্য টি-২০ ক্রিকেটে সেঞ্চুরি কমই করেছেন। এখন পর্যন্ত টি-২০তে ৩৬৩ ইনিংসে ব্যাট করে ৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। সেই সঙ্গে ৫০ এর ইনিংস খেলেছেন ৯৩টি।

ডেভিড ওয়ার্নার। ছবি- সংগৃহীত

ডেভিড ওয়ার্নার। ছবি- সংগৃহীত

মাইকেল ক্লিংগার

টি-২০ ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি করা ব্যাটারদের তালিকায় চতুর্থ অবস্থানে আছেন মাইকেল ক্লিংগার। ক্যারিয়ারে ১৯৮ ইনিংসে ৮টি সেঞ্চুরি করেন তিনি। এছাড়া ৩৩টি ফিফটি রয়েছে এই অজি তারকা ঝুলিতে।

ডেভিড ওয়ার্নার

ক্রিকেটের তিন ফরম্যাটেই ‘ভয়ংকর’ ব্যাটার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন ডেভিড ওয়ার্নার। সেই ধারাবাহিকতায় টি-২০তে সেঞ্চুরি হাঁকানোর দিক থেকে পঞ্চম পজিশনে আছেন তিনি। এখন পর্যন্ত ক্যারিয়ারে ৩৭৩ ইনিংসে ব্যাট করে ১০২টি ফিফটি আর ৮টি সেঞ্চুরি করেছেন বাঁহাতি এই ব্যাটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *