টিসিবির জন্য ২৬৫ কোটি টাকার তেল-ডাল কিনছে সরকার

টিসিবির জন্য ২৬৫ কোটি টাকার তেল-ডাল কিনছে সরকার

অর্থনীতি স্লাইড

ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১১:৩৮ পূর্বাহ্ণ

২৬৫ কোটি ৪০ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে ১ কোটি ১০ লাখ মেট্রিক টন সয়াবিন তেল এবং ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য এ দুই ভোগ্যপণ্য কেনা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্বে বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সংবাদ সম্মেলনে জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে আজকের সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এজন্য ব্যয় হবে ১৯১ কোটি ৯৬ লাখ ১০ হাজার টাকা।

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবির জন্য এ সয়াবিন তেল কেনা হবে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৭৪ টাকা ৫০ পয়সা। আগের ক্রয় মূল্য ছিল ১৭৬ টাকা ৮০ পয়সা।

অতিরিক্ত সচিব জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের প্রেক্ষিতে তুরস্কের আরবিল বাকলিয়াত হুবুবাত সান্তিক কোম্পানি থেকে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, এ ডাল আমদানি করতে খরচ হবে ৭৩ কোটি ৪৪ লাখ ৪৮ হাজার টাকা। প্রতি মেট্রিক টন মসুর ডালের দাম পড়বে ৮৫৮ মার্কিন ডলার। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের মাধ্যমে এ ডাল আমদানি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *