জুমাবারে পড়ুন সূরা কাহাফ

জুমাবারে পড়ুন সূরা কাহাফ

ধর্ম

জানুয়ারি ১৯, ২০২৪ ১:০৫ অপরাহ্ণ

হাদিস শরিফে জুমার দিন ও সূরা কাহাফের অনেক ফজিলত বর্ণিত হয়েছে। এ ফজিলত পূর্ববর্তী অন্য নবির উম্মতেরা পায়নি যা শেষ নবি মুহাম্মদ (সা.)-এর উম্মত হিসাবে আমরা পেয়েছি। জুমার দিনকে সপ্তাহের সেরা দিন হিসাবেও ঘোষণা করা হয়েছে।

রুহুল মাআনিতে হজরত আনাস (রা.) থেকে বর্ণিত রাসূল (সা.) বলেন, সূরা কাহাফ সম্পূর্ণ একসঙ্গে নাজিল হয়েছে এবং এর সঙ্গে সত্তর হাজার ফেরেশতা আগমন করেছেন। এতে বোঝা যায় সূরা কাহাফের মহত্ব অনেক বেশি। যে ব্যক্তি জুমার দিন সূরা কাহাফ পাঠ করবে তার নুর এ জুমা থেকে পরবর্তী জুমা পর্যন্ত চমকাতে থাকবে (মিশকাত ২১৭৫)। হজরত আবু দারদা (রা.) থেকে বর্ণিত, নবিজি (সা.) বলেন, যে ব্যক্তি সূরা কাহাফের প্রথম ১০ আয়াত মুখস্থ করবে সে দাজ্জালের ফিতনা থেকে হেফাজত থাকবে। (সহিহ মুসলিম : ৮০৯, আবু দাউদ : ৪৩২৩)।

যে ব্যক্তি জুমার রাত্রিতে সূরা কাহাফ পাঠ করবে, তার জন্য স্বীয় অবস্থানের জায়গা থেকে পবিত্র মক্কা পর্যন্ত একটি নুর হবে। (সহিহ তারগিব ওয়াৎ তারহিব-৭৩৬)। জুমার দিনে সূরা কাহাফ পাঠ করিলে কিয়ামত দিবসে তার পায়ের নিচ থেকে আকাশের মেঘমালা পর্যন্ত নুর আলোকিত হবে এবং দুই জুমার মধ্যবর্তী গুনাহ মাফ হবে। (আত তারগিব ওয়াল তারহিব-১/২৯৮)।

হজরত বারা (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি রাতে সূরা কাহাফ তেলাওয়াত করছিল। তার কাছে দুটি রশি দিয়ে একটি ঘোড়া বাঁধা ছিল। এরই মধ্যে একটি মেঘখণ্ড এসে তাকে ঢেকে ফেলল। এরপর যখন মেঘখণ্ডটি তার কাছে চলে আসছিল, তখন তার ঘোড়া ছোটাছুটি করতে লাগল। অতঃপর সকালে ওই ব্যক্তি নবিজি (সা.)-এর কাছে গিয়ে রাতের ঘটনা বললেন। তিনি বললেন, ওটা ছিল সাকিনা (রহমত), যা কুরআন তেলাওয়াতের বরকতে নাজিল হয়েছিল। (সহিহ বুখারি : ৫০১১, ৩৬১৪; সহিহ মুসলিম: ৭৯৫)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *