জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন গাজার টেলিকম কর্মীরা

জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন গাজার টেলিকম কর্মীরা

আন্তর্জাতিক

নভেম্বর ২২, ২০২৩ ৯:৪৯ পূর্বাহ্ণ

গাজার ভয়াবহ পরিস্থিতিতে কাজ করা মানেই নিজের অস্তিত্বকে মৃত্যুর পথে ঠেলে দেওয়া। তবুও জীবনের ঝুঁকি নিয়েই কাজ করছেন ফিলিস্তিন টেলিকমিউনিকেশন কোম্পানির (প্যালটেল) নেটওয়ার্ক অপারেশন সেন্টারের কর্মীরা। এটি গাজা শহরের শেখ রাদওয়ান জেলার প্রধান ডেটা সেন্টার।

কোম্পানিটিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার পর রাত বিরাতে ইলেকট্রিশিয়ান আহমেদকে ডাকা হয়। যেখানে যাওয়া মানেই প্রাণের হুমকি। কিন্তু আহমেদ তাতে দ্বিধা করেননি। একটি পাসিং অ্যাম্বুলেন্স নিয়ে ছুটে যান কাজের জায়গায়।

আহমেদ বলেছিলেন, ‘চিকিৎসা কর্মীদের মতোই আমাদের কাজটিও গুরুত্বপূর্ণ। কারণ একটি ফোনকল জীবন বাঁচাতে পারে।

আহমেদের গল্প গাজার ৭৫০ জন প্যালটেল কর্মীর জন্য সাধারণ বিষয় হয়ে উঠেছে। যারা বোমাবর্ষণ, স্থানচ্যুতি, মৃত্যুভয় সত্ত্বেও টেলিকম নেটওয়ার্ক চালু রাখার জন্য জীবন ঝুঁকির মধ্যে ফেলেছেন যোগাযোগ সংযোগ ঠিক রাখতে নিরালস চেষ্টা করছেন। কর্মীরা বিপদ সত্ত্বেও স্বেচ্ছাসেবক হতে আগ্রহী।

গাজায় প্যালটেলের অন্তত পাঁচজন কর্মী ইসরাইলি হামলায় নিহত হয়েছেন। অন্যান্য অনেক স্টাফ সদস্য তাদের স্ত্রী ও সন্তানসহ পরিবারের অনেককেই হারিয়েছেন। সামির নিহত কর্মীদের মধ্যে একজন। ডাটা টাওয়ারের মধ্যে জ্বালানি সরবরাহ করার সময় সামির এবং তার ভাই ইসরাইলি বিমান হামলায় নিহত হন।

যুদ্ধের শুরু থেকেই ইসরাইল গাজার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। শক্তির অভাব এবং ক্রমাগত বোমাবর্ষণ সত্ত্বেও, গাজার টেলিকম নেটওয়ার্ক প্রায় ছয় সপ্তাহ ধরে চালু ছিল।

কারণ এই কোম্পানি আগে থেকেই যুদ্ধের প্রস্তুতি নিয়ে রেখেছিল। যেখানে বেশির ভাগ টেলিকম নেটওয়ার্ক কোম্পানি তাদের তারগুলো ৬০ সেমি. (প্রায় ২ ফুট) মাটির নিচে পুঁতে রাখে, সেখানে প্যালটেল তার তারগুলো ৮ মিটার (২৬ ফুট) গভীর পর্যন্ত ছিল। বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দিলেও জেনারেটর, সোলার প্যানেল এবং ব্যাটারির সহায়তায় এটি চলতে পারে। তবে এবার জ্বালানি সংকটে পড়েছে প্যালটেলও। যে কোনো মুহূর্তে এটি ব্ল্যাকআউটে যাবে।

মানবিক গোষ্ঠীগুলো জানিয়েছে, ইসরাইল ঘোষণা করেছে, হাসপাতাল, বেকারি এবং অন্যান্য প্রয়োজনীয় পরিষেবাগুলোর ব্যবহারের জন্য প্রতি দুই দিনে ১ লাখ ২০ হাজার লিটার (৩১ হাজার ৭০০ গ্যালন) জ্বালানি গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্যালটেলকে তার জেনারেটরের জন্য প্রতি দুই দিনে ২০ হাজার লিটার (৫ হাজার ২৮৩ গ্যালন) জ্বালানি দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *