আজ থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

আজ থেকে ফের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

রাজনীতি স্লাইড

নভেম্বর ২২, ২০২৩ ৯:১০ পূর্বাহ্ণ

সরকারের পদত্যাগ ও তফশিল ঘোষণার প্রতিবাদসহ বিভিন্ন দাবিতে বিএনপিসহ সমমনা দল ও জোট এবং জামায়াতে ইসলামীর ডাকা টানা ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে আজ। ভোর ৬টা থেকে ষষ্ঠ দফার এ কর্মসূচি চলবে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত। দেশব্যাপী সড়ক-রেল-নৌপথ ও রাজপথসহ সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করবে দলগুলোর নেতাকর্মীরা। সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডার গাড়ি ও জরুরি ঔষধ পরিবহণ এ অবরোধের আওতামুক্ত থাকবে।

এর আগে হামলা ও সংঘর্ষের মধ্যে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ পণ্ডের প্রতিবাদে ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপিসহ সমমনা দল ও জামায়াত। এরপর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অনেক নেতাকেই গ্রেফতার করা হয়। পরে ৩১ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত পাঁচ দফায় সড়ক, রেল ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করা হয়। সর্বশেষ রোববার ভোর ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করে। এরপর একদিন বিরতি দিয়ে আজ থেকে অবরোধ কর্মসূচি শুরু হলো।

মঙ্গলবার ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে নেতাকর্মীদের উদ্দেশে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘বুধবার (আজ) ভোর ৬টা থেকে যে অবরোধ কর্মসূচি শুরু হচ্ছে সেই কর্মসূচিতে দেশের জনগণ, দলের নেতাকর্মী, সমমনা জোট ও দলের সব নেতাকর্মী অবরোধ কর্মসূচিকে সার্থক করবেন। সাফল্যমণ্ডিত করবেন। এই অবরোধ কর্মসূচি আমাদের দেশের গণতন্ত্র ও দেশের মানুষের মালিকানা ফিরিয়ে দেওয়ার বৃহত্তর আন্দোলনের অংশ। আমরা সত্য, ন্যায়, মানুষের কল্যাণে, গণতান্ত্রিক দর্শনের পক্ষে আছি।’

এর আগে নতুন কর্মসূচি ঘোষণা করে বলেন, লুটেরা শাসকগোষ্ঠী সুষ্ঠু নির্বাচনকে অগ্রাহ্য করে রাজনৈতিক প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করতে চায়। তিনি বলেন, আওয়ামী শাসকগোষ্ঠী আবারও একতরফা নির্বাচনের বন্দোবস্ত করছে। নির্বাচন কমিশন যে সরকারের পথরেখা অনুসারে চলবে, তার প্রমাণ নিজেরাই দিচ্ছে। তারা সরকারের সাজানো প্রশাসনের কোনো রদবদল করবে না বলে জানিয়ে দিয়েছে। সুতরাং এটিই হবে প্রতিদ্বন্দ্বিতাহীন একদলীয় বাকশালি নির্বাচন।

টানা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করে এক বিবৃতিতে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম বলেন, বর্তমান বিনা ভোটের জালেম সরকার আবারও ভোট ডাকাতি করে ক্ষমতায় আসার জন্য সাজানো নির্বাচনের নাটক ম স্থ করার পাঁয়তারা করছে। সরকার অবৈধভাবে ক্ষমতা আঁকড়ে থাকার অসৎ উদ্দেশ্যে দেশকে একটি অকার্যকর, ব্যর্থ ও তাঁবেদার রাষ্ট্রে পরিণত করেছে এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব আজ হুমকির মধ্যে পড়েছে।

পৃথক বিবৃতিতে গণতন্ত্র মে র সমন্বয়ক জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন সারা দেশে শান্তিপূর্ণভাবে সর্বাত্মক অবরোধ সফলে জনগণের প্রতি আহ্বান জানান। জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ও এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদও এক বিবৃতিতে অবরোধ সফলের জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এছাড়াও আজ থেকে ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় আন্দোলনরত ১২ দলীয় জোট, এলডিপি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি, বাংলাদেশ লেবার পার্টিসহ আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *