জাবিতে হিম উৎসবের ষষ্ঠ আসর শুরু ২৪ জানুয়ারি

দেশজুড়ে

জানুয়ারি ২২, ২০২৩ ৪:২৮ অপরাহ্ণ

জাবি প্রতিনিধি,

‘রুপান্তরের যাত্রাপথে শেকড় হোক সঙ্গী’ এ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগরে শুরু হতে যাচ্ছে ৬ষ্ঠ হিম উৎসব। শীতকে বরণ করে নিতে ‘পরম্পরায় আমরা’ শীর্ষক ওপেন প্ল্যাটফর্মের ব্যানারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উৎসবটির আয়োজন করা হয়।

৩ দিনব্যাপী ঐতিহ্য ও সংস্কৃতি রক্ষায় বৈচিত্র্যপূর্ণ ব্যতিক্রমী এ ‘হিম উৎসব’ ২৪ জানুয়ারি শুরু হয়ে চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত।

২৪ জানুয়ারি (মঙ্গলবার) বিকেল ৪টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে কাঙ্গালিনী সুফিয়াকে সম্মাননা প্রদানের মাধ্যমে উৎসবটি শুরু হবে। বিভিন্ন ধরনের লোকগীতি, গ্রামীণ খেলা, নাচ, কবিতা আবৃত্তি, সঙ্গীত পরিবেশনা, দিনব্যাপী চিত্রাঙ্কন ও আলোকচিত্র প্রদর্শনী এবং অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রম নিয়ে আয়োজিত হবে এবারের হিম উৎসব।

উৎসবের অন্যতম আয়োজক মৌটুসী রহমান জানান, বাংলার হারিয়ে যাওয়া লোকসংস্কৃতিকে মানুষের সামনে তুলে ধরার উদ্দেশ্যেই আমাদের এ আয়োজন। শীতকাল জুড়ে আগে বাংলার বিভিন্ন অঞ্চলে নানান আয়োজন হতো। শীতকালের তীব্র শীতে কষ্ট পাওয়া গ্রামীণ সমাজের লোকেরা তাদের কষ্টকে বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়ে দূর করার চেষ্টা করতো। সেসময় লোক সমাগম করে রাতভর কবিগান, পালাগানের আসর হতো। শহর-নগর জীবনে এসবের কোনো রেশ নেই বরং এইসব সংস্কৃতি হারিয়ে যাচ্ছে নানান কর্পোরেট সেক্টরের পুঁজিবাদী আগ্রাসনের কারণে।

তিনি আরও জানান, হিম উৎসবের মাধ্যমে আমরা আমাদের স্থানীয় শিল্প ও সংস্কৃতির গুরুত্ব তুলে ধরার চেষ্টা করি। আমরা কোনো কর্পোরেট হস্তক্ষেপ আশা করি না বলে কোনো স্পন্সরশিপ নিই না। সম্পূর্ণ জনগণের টাকায় কয়েক মাসব্যাপী তহবিল সংগ্রহের মাধ্যমে উৎসবের আয়োজন করা হয়।’আমরা চাই যা কিছু আমাদের, আমাদের সংস্কৃতির সেগুলোকে টিকায় রাখতে।

হিম উৎসব প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অনিরুদ্ধ কাহালি বলেন,হিম উৎসবের ইতিবাচকতা প্রশংসনীয় । জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংস্কৃতির একটি পূর্ণাঙ্গ ক্ষেত্র। এরই ধারাবাহিকতায় শুধু গ্রামীণ লোকায়ত সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষার পাশাপাশি সংস্কৃতিকে আরও সমৃদ্ধ করতে শহুরে যান্ত্রিকতাকে ছাপিয়ে প্রতি বছর আমাদের সাধারণ শিক্ষার্থীরা সফলভাবে এটি আয়োজন করে আসছে।

বিগত বছরগুলোতে সারা দেশ থেকে শিক্ষার্থী, শিক্ষক এবং দর্শকসহ হাজার হাজার সংস্কৃতিমনা বিশ্ববিদ্যালয়ের এই উৎসবে অংশ নিয়েছেন।

উল্লেখ্য, হিম উৎসব প্রথম ২০১৫ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত হয়। এবারে আয়োজিত হতে যাচ্ছে এই উৎসবের ৬ষ্ঠ আসর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *