জাতীয় পরিচয়পত্রের সার্ভার বন্ধ

জাতীয় পরিচয়পত্রের সার্ভার বন্ধ

জাতীয় স্লাইড

সেপ্টেম্বর ১৯, ২০২৩ ১:২৫ অপরাহ্ণ

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভার মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকাল থেকে বন্ধ রয়েছে। নিরাপত্তা বাড়ানোর লক্ষ্যে রক্ষণাবেক্ষণ কাজ চলার কারণে সার্ভার বন্ধ রাখা হয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) হুমায়ুন কবীর সার্ভার বন্ধ রাখার বিষয়টি নিশ্চিত করেছেন।

এক নোটিশে বলা হয়েছে, সার্ভারের রক্ষণাবেক্ষণের কাজ চলমান রয়েছে। ফলে এনআইডি সংক্রান্ত সব সেবা বুধবার (২০ সেপ্টেম্বর) দুপুর ২টা পর্যন্ত বন্ধ থাকবে।

সাময়িক অসুবিধার কারণে আন্তরিক দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

এর আগে গত ১৪ আগস্ট রাতে এনআইডি সার্ভার বন্ধ রাখা হয়েছিল। পরে সাড়ে ৩৮ ঘণ্টা পর ১৬ আগস্ট সচল করা হয়। ডিজি বলেছিলেন, সাইবার হামলার শঙ্কা থেকে ১৪ আগস্ট রাত ১২টায় সার্ভার বন্ধ করা হয়। যদিও আগে থেকেই ১৭১টি প্রতিষ্ঠানকে জানানো হয়েছিল। কিন্তু সাধারণ মানুষ বিভ্রান্ত হবে- এমন শঙ্কায় ব্যক্তি পর্যায়ে জানানো হয়নি।

এনআইডির তথ্যভাণ্ডারে প্রায় ১২ কোটি ভোটারের কমবেশি ৩০ ধরনের ব্যক্তিগত তথ্য আছে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির এই তথ্যভাণ্ডার থেকে প্রতিনিয়ত তথ্য যাচাই সংক্রান্ত সেবা নিচ্ছে।

সম্প্রতি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের জন্ম ও মৃত্যুনিবন্ধনের ওয়েবসাইট থেকে সম্প্রতি লাখ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়। এরপর দেশে ডিজিটাল তথ্য ব্যবস্থাপনায় নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি আলোচনায় আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *