চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিতে কোন দলের সমীকরণ কেমন

চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিতে কোন দলের সমীকরণ কেমন

খেলা স্পেশাল

নভেম্বর ৬, ২০২৩ ১২:০৭ অপরাহ্ণ

দুই ম্যাচ হাতে রেখেই চলমান ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে সেমির দৌড় থেকে নিশ্চিতভাবে ছিটকে গেছে বাংলাদেশ ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

তবে বাংলাদেশ ও ইংল্যান্ডের জন্য হাতে থাকা দুই ম্যাচের গুরুত্ব তাতে একটুও কমেনি। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা পেতে যে ওই দুই ম্যাচের গুরুত্বও অনেক।  ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি হওয়ার কথা পাকিস্তানে। ওই টুর্নামেন্টে সুযোগ পাবে স্বাগতিক পাকিস্তানসহ এবারের বিশ্বকাপের শীর্ষ আট দল।

যেহেতু পাকিস্তানসহ ছয়টি দল এরই মধ্যে পয়েন্ট তালিকার শীর্ষ আটে থেকে প্রথম পর্ব শেষ করা নিশ্চিত করে ফেলেছে, তাই এখন লড়াই শুধু ৭ ও ৮ নম্বরের জন্য। এই দুই স্থানের জন্য লড়াইয়ে আছে চারটি দল- শ্রীলংকা, নেদারল্যান্ডস, বাংলাদেশ ও ইংল্যান্ড।

শেষ দুই রাউন্ডে চতুর্মুখী লড়াইয়ে শেষ দুটি দল চ্যাম্পিয়ন্স ট্রফিতে যোগ দেবে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে। চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ দুটি স্থানের জন্য বাংলাদেশ, ইংল্যান্ড, শ্রীলংকা ও নেদারল্যান্ডসের কার কী সমীকরণ চলুন দেখে নেয়া যাক।

বাংলাদেশ (৭ ম্যাচে ২ পয়েন্ট)
শেষ দুই ম্যাচ: শ্রীলংকা ও অস্ট্রেলিয়া

সমীকরণ ১- শেষ দুই ম্যাচে শ্রীলংকা ও অস্ট্রেলিয়াকে হারালেও বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে ‘প্রতিদ্বন্দ্বী’ অন্য তিন দলের দিকে। বাংলাদেশ, ইংল্যান্ড, নেদারল্যান্ডস ও শ্রীলংকা চার দলেরই পয়েন্ট সমান হয়ে যাওয়ার সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে নেট রান রেটে নির্ধারিত হবে অবস্থান।

সমীকরণ ২- শ্রীলংকা, ইংল্যান্ড ও নেদারল্যান্ডসের যেকোনো দুটি দল শেষ দুই ম্যাচেই হারলে, একটি ম্যাচ জিতেই চ্যাম্পিয়ন্স ট্রফিতে সুযোগ পেতে পারে বাংলাদেশ। তখনো অবশ্য নেট রান রেটে এগিয়ে থাকতে হবে।

ইংল্যান্ড (৭ ম্যাচে ২ পয়েন্ট)
শেষ দুই ম্যাচ: নেদারল্যান্ডস ও পাকিস্তান

সমীকরণ – বাংলাদেশের মতো অন্তত একটি ম্যাচ জিততেই হবে ইংলিশদের। আবার দুই ম্যাচ জিতেও চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট না–ও মিলতে পারে।

শ্রীলংকা (৭ ম্যাচে ৪ পয়েন্ট)
শেষ দুই ম্যাচ: বাংলাদেশ ও নিউজিল্যান্ড

সমীকরণ – শ্রীলংকার ভাগ্য নিজেদের হাতেই। আজ বাংলাদেশকে হারালে শীর্ষ আটে থাকা প্রায় নিশ্চিত হয়ে যাবে তাদের। আর কোনো ম্যাচ না জিতেও শ্রীলংকা চ্যাম্পিয়ন্স ট্রফিতে যেতে পারে, যদি বাংলাদেশ ও ইংল্যান্ড অন্তত একটি করে ম্যাচ হারে। সে ক্ষেত্রে অবশ্য নেট রানের হিসাব আসবে।

নেদারল্যান্ডস (৭ ম্যাচে ৪ পয়েন্ট)
শেষ দুই ম্যাচ: ইংল্যান্ড ও ভারত

সমীকরণ ১- শ্রীলংকার মতোই সমীকরণ ডাচদের, দুই ম্যাচ কিংবা এক ম্যাচ জিতেই শীর্ষ আটে থাকা নিশ্চিত করতে পারে।

সমীকরণ ২- বাংলাদেশ ও ইংল্যান্ড শেষ দুই ম্যাচে হেরে গেলে তো কথাই নেই, ওই দুই দল একটি করে জয় পেলেও ডাচরা আর কোনো ম্যাচ না জিতেও চ্যাম্পিয়ন্স ট্রফিতে সুযোগ পেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *